• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৬:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৬:০৮ পিএম

বন্যার প্রভাবে বাড়ছে সবজির দাম

বন্যার প্রভাবে বাড়ছে সবজির দাম

............................................

● সারাদেশ থেকে সবজি সরবরাহ কমছে

● কাঁচা মরিচের দাম ২০০ টাকা কেজি

● ১০-১৫ করে বেড়েছে প্রায় শাক-সবজির দাম

● ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় দাম আকাশচুম্বী

............................................

বন্যার প্রভাব পড়েছে রাজধানীর কাঁচা বাজারে। প্রায় সব কাঁচা পণ্যের দাম আকাশচুম্বী। পাইকারি থেকে শুরু করে খুচরা বাজারে সবজির দাম কেজিপ্রতি ১০-১৫ টাকা করে বেড়ে গেছে। কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো থেকে সবজির সরবরাহ কমে গেছে। এ কারণে বেড়েই চলছে সবজির দাম। তবে কয়েক দিনে ব্যবধানে অস্বাভাবিক হারে বেড়েছে কাঁচা মরিচের দাম। 

জানা গেছে, উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যার কারণে পানিতে তলিয়ে গেছে মরিচসহ অন্যান্য সবজি ক্ষেত। তাই এসব এলাকা থেকে রাজধানীর সবজি সরবরাহ কমে গেছে। বিশেষ করে বগুড়ার সারিয়াকান্দি, শেরপুর ও গাবতলী উপজেলায় কাঁচা মরিচ উৎপাদন হয় বেশি। আর এসব এলাকায় তলিয়ে গেছে মরিচের ক্ষেত। এ কারণে এসব অঞ্চলেও প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকা দরে। যা ঢাকা শহরে বিক্রি হচ্ছে ২০০ টাকারও বেশি।

দৈনিক জাগরণ-এর বগুড়া সংবাদদাতা জানান, কাঁচা মরিচ আবাদ হয় এমন উপজেলাগুলো বন্যার পানিতে তলিয়ে গেছে। নষ্ট হয়েছে ক্ষেতের মরিচ। এ কারণে বগুড়া অঞ্চলেও বেড়েছে কাঁচা মরিচের দাম। এ প্রসঙ্গে কথা হয় বগুড়ার গাবতলী উপজেলার কালাহাটা ইউনিয়নের কৃষক রাকিবুল ইসলামের সঙ্গে। তিনি জানান, আমার দুই বিঘা জমিতে কাঁচা মরিচ চাষ করেছিলাম। বন্যায় সব তলিয়ে গেছে। আর পানি কমলেও এই ক্ষতি পুষিয়ে উঠতে অনেক কষ্ট হবে। একে তো ধানের ন্যায্য দাম পাইনি এবার গেল মরিচের ক্ষেত। সবই তো শেষ। 

শনিবার (২০ জুলাই) রাজধানীর যাত্রাবাড়ী, শান্তিনগর বাজার, মেরাদিয়া বাজার হাট, হাতিরপুল, কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, বাজারভেদে প্রায় প্রতিটি সবজিতে দাম বেড়েছে কেজিপ্রতি ১০-১৫ টাকা। বিক্রেতারা জানান, সব সবজির দামই বেড়েছে। তবে বেশি বেড়েছে মরিচের দাম। এক পাল্লা (৫ কেজি) মরিচ তিন দিন আগেও সাড়ে ৪০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে ছিল। কিন্তু গতকাল (শুক্রবার) রাতে কিনতে হয়েছে ৭০০ টাকায়। আজ সেই কাঁচা মরিচ প্রতিটি বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে। কোথাও কোথাও আরও বেশি দামে বিক্রি হচ্ছে। 

সবজি বিক্রিতা হোসেন আলী বলেন, ভারি বৃষ্টি ও বন্যার কারণে বাজারে সবজির সরবরাহ কিছুটা কমে গেছে। আর সে কারণেই পাইকাররা দাম বাড়িয়ে দিয়েছেন।

রাজধানীর কাঁচা বাজারগুলোয় প্রতি কেজি চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫০ টাকা, পেঁপে ৩৫ টাকা, করলা ৬০ টাকা, কচুরমুখি ৫০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, কাকরোল ৪০ টাকা, ঝিঙা ৫০ টাকা, পটল ৪০ টাকা, ধুন্দুল ৪০ টাকায়। গত সপ্তাহেও এসব সবজির প্রতিটিই ১০ থেকে ১৫ টাকা কমে পাওয়া গেছে। ঢেঁড়শ-পটলের কেজি ২০ টাকায়ও বিক্রি হয়েছে। 

এআই/এফসি

আরও পড়ুন