• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ০৮:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ০৮:২৪ পিএম

সব বিমা কোম্পানিকে কল সেন্টার চালুর নির্দেশ আইডিআরএর

সব বিমা কোম্পানিকে কল সেন্টার চালুর নির্দেশ আইডিআরএর

গ্রাহকের অভিযোগ গ্রহণসহ বিভিন্ন ধরনের তথ্য সেবা দিতে সব বিমা কোম্পানিকে কল সেন্টার চালুর নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আগামী ১৪ আগস্টের মধ্যে দেশে ব্যবসা করা কোম্পানিগুলোকে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) থেকে হটলাইন নম্বর সংগ্রহ করে কল সেন্টার চালু করতে হবে। সেই সঙ্গে হটলাইন নম্বর কোম্পানির ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

সম্প্রতি আইডিআরএ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে। এ নির্দেশনায় সই করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী। নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের বিমা খাতকে জনপ্রিয় এবং এর প্রতি জনমনে আস্থা সৃষ্টির উদ্যোগের অভাব রয়েছে। বিমা বিষয়ে জনসাধারণের অনেক জিজ্ঞাসা আছে।

জনসাধারণ জানতে চায় যে তারা কোথায় বিমা করবে, কীভাবে বিমা করবে, কী ধরনের পলিসি ক্রয় করবে, অভিযোগ থাকলে কোথায় ও কীভাবে অভিযোগ করবে, বিমা করলে কী কী সুবিধা পাবে, যথাসময়ে বিমা প্রিমিয়াম পরিশোধ না করলে ও পলিসি সারেন্ডার করলে কী অসুবিধা হবে এবং বিমা গ্রাহকের বিমা দাবি ও অভিযোগ কীভাবে নিষ্পত্তি হবে।

জনসাধারণকে এসব বিষয়ে স্বচ্ছ ও সাবলীল ধারণা দিতে প্রত্যেক বিমাকারীর (বিমা কোম্পানি) নিজ নিজ কার্যালয়ে কল সেন্টার স্থাপন করা একান্ত আবশ্যক- বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়। এতে বলা হয়েছে, আগামী ১৪ আগস্টের মধ্যে বিটিআরসি থেকে হটলাইন নম্বর সংগ্রহ করে নিজ নিজ প্রতিষ্ঠানে কল সেন্টার স্থাপন করতে হবে। সেই সঙ্গে বিটিআরসির দেয়া হটলাইন নম্বর কোম্পানির ওয়েবসাইটে প্রদর্শনসহ প্রচারের ব্যবস্থা করতে হবে। ২০ আগস্টের মধ্যে হটলাইন নম্বরসহ কলসেন্টার স্থাপনের বিষয়টি আইডিআরএকে জানাতে হবে।

এআই/ এফসি

আরও পড়ুন