• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৬:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৬:০৫ পিএম

ব্যাংক খাতে তারল্য সঙ্কট নেই : গভর্নর

ব্যাংক খাতে তারল্য সঙ্কট নেই : গভর্নর
২০১৯-২০ অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির-ছবি : জাগরণ

নগদ অর্থ সঙ্কটের কারণে বেসরকা‌রি খাতে ঋণ প্রবৃ‌দ্ধি কমে গত ৬ বছরের সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। ত‌বে কেন্দ্রীয় ব্যাংকের (বাংলাদেশ ব্যাংক) গভর্নর ফজলে কবির দা‌বি করেছেন, ব্যাংক খাতে কো‌নও তারল্য সঙ্কট নেই। এর কারণ হিসেবে তিনি বলেছেন, বর্তমানে ব্যাংক খা‌তে ৮৫ হাজার ৬১৬ কো‌টি টাকা উদ্বৃত্ত র‌য়ে‌ছে।

বুধবার (৩১ জুলাই) দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণার সময় তি‌নি এসব তথ্য জানান।

অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামাল, পরিবর্তন ব্যবস্থাপনা উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটের (বিআইএফইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রা‌জি হাসান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস কে সুর চৌধুরী, অর্থনৈ‌তিক উপ‌দেষ্টা মোহাম্মদ আখতারুজ্জামানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

গভর্নর ফজলে কবির বলেন, আমানতের বিপরীতে নগদ জমা সংরক্ষণ বা সিআরআর (ক্যাশ রিজার্ভ রিকোয়ারমেন্ট) সংরক্ষণ এবং বিধিবদ্ধ জমা বা এসএলআর (স্টেটিউটরি লিক্যুইডিটি রেশিও) রাখার পর চল‌তি বছ‌রের জুন শে‌ষে ব্যাংকগু‌লো‌তে ৮৫ হাজার ৬১৬ কো‌টি টাকা উদ্বৃত্ত রয়েছে। ত‌ার মা‌নে ব্যাংকিং খা‌তে তারল্য সঙ্কট নেই।

বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ক‌মি‌য়ে চলতি অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন এ মুদ্রানীতিকে কর্মসংস্থানমুখী, প্রবৃদ্ধি সহায়ক ও সঙ্কুলানমুখী মুদ্রানীতি বলেছেন গভর্নর।

মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশ পরিমিত রেখে ৮ দশ‌মিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের জন্য পর্যাপ্ত ঋণ প্রবা‌হের জন্য ঘো‌ষিত মুদ্রানীতি আগের মতো সতর্কভাবে সঙ্কুলানমুখী রয়েছে ব‌লে জানান গভর্নর ফজলে কবির।

নতুন মুদ্রানীতিতে ২০২০ সা‌লের জুন পর্যন্ত বেসরকারি খাতে ঋণ প্রবাহ ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। এরম‌ধ্যে ডি‌সেম্বর ২০১৯ পর্যন্ত লক্ষ্য ঠিক ক‌রা হয়েছে ১৩ দশমিক ২ শতাংশ। যা গেল অর্থবছ‌রের জুন পর্যন্ত লক্ষ্য ছিল ১৬ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হ‌য়ে‌ছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয় ১৫ দশমিক ৯০ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রক্ষেপণ ছিল সাড়ে ১৬ শতাংশ। কিন্তু গত জুন শেষে এ খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৩০ শতাংশ। এটি গত অর্থবছ‌রের ঘোষিত মুদ্রানীতির লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৫ শতাংশ কম। আর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দু’বার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। ছয় মাস অন্তর এই মুদ্রানীতি একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রার সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

এআই/এসএমএম

আরও পড়ুন