• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৬, ২০১৯, ০৫:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৬, ২০১৯, ০৫:৫৩ পিএম

গতিশীল হচ্ছে দেশের পুঁজিবাজার

গতিশীল হচ্ছে দেশের পুঁজিবাজার

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ ৭৯ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মঙ্গলবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৮৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। দিন শেষে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ ৭৯ হাজার টাকা। এর আগের কার্যদিবসে দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার টাকা। সেই হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১ কোটি ৪০ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৬৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিন শেষে লেনদেন হয়েছে ২৫ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকা।

এআই/ এফসি

আরও পড়ুন