• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০৩:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ০৩:৪১ পিএম

আঞ্চলিক দারিদ্র মোকাবেলা বড় চ্যালেঞ্জ : পরিকল্পনামন্ত্রী

আঞ্চলিক দারিদ্র মোকাবেলা বড় চ্যালেঞ্জ : পরিকল্পনামন্ত্রী
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান -ফাইল ছবি

মৌসুমী দারিদ্র্য দূর হলেও আঞ্চলিক দারিদ্র্য মোকাবেলায় এখনও বড় চ্যালেঞ্জ রয়ে গেছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, সবার সমন্বিত উদ্যোগে মৌসুমী দারিদ্র্য ও রোগব্যাধী অনেকটাই কমে এসেছে। ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূর করার লক্ষ্যের পথেও সরকার অনেকটাই এগিয়ে রয়েছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নারীদের ক্ষমতায়ন শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাংগার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার।

সেমিনারে পরিকল্পনামন্ত্রী বলেন, এক সময়ে কার্তিক মাসে দারিদ্র্যের সঙ্গে কলেরার মতো রোগ মহামারী হয়ে ছড়িয়ে পড়ত। শীতের পাশাপাশি ক্ষুধায় তাড়নায় মানুষ মারা যেত। সমন্বিত উদ্যোগের মাধ্যমে এ ধরনের মৌসুমী দারিদ্র্য অনেকটাই কমিয়ে আনা সম্ভব হয়েছে। তবে আঞ্চলিক দারিদ্র্য এখনও রয়ে গেছে। এই দারিদ্র্য নিরসনকে গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে।

এসডিজির লক্ষ্য অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্র্য দূর করা সম্ভব হবে বলে জানান এম এ মান্নান। একইসঙ্গে এসডিজি অর্জন করতে বেসরকারি উন্নয়ন সংস্থা, সুশীল সমাজ ও ব্যক্তি খাতের সবাইকে নিয়ে কাজ করার প্রতি জোর দেন তিনি।

বদিউল আলম মজুমদার বলেন, এসডিজি আন্তর্জাতিক অঙ্গনে নির্ধারিত হলেও তৃণমূল পর্যায়ে এর বাস্তবায়ন হবে। এ লক্ষ্য পূরণ করতে হলে জনগণের দোরগোড়ায় বিভিন্ন সেবা পৌঁছে দেওৎয়ার দায়িত্ব সরকারকে নিতে হবে। জনগণের উদ্যোগ ও তৃণমূলের প্রতিষ্ঠানের নেতৃত্ব ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় বলে জানান তিনি।

এআই/একেএস

আরও পড়ুন