• ঢাকা
  • বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৯, ০৭:১০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৩, ২০১৯, ০৭:১১ পিএম

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

কাঁচা চামড়া রফতানি করা যাবে

জাগরণ প্রতিবেদক
কাঁচা চামড়া রফতানি করা যাবে

কাঁচা চামড়া রফতানি করা যাবে। কাঁচা চামড়ার উপযুক্তমূল্য নিশ্চিত করার লক্ষ্যেই সরকার তা রফতানির অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর দিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস। 

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় তাদের নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেছে।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যের উদ্ধৃতি দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘নির্ধারিত মূল্যে কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় হচ্ছে না। এ বিষয়ে চামড়া শিল্পের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের দায়িত্বশীল হবার আহবান জানানো হচ্ছে।’’

কাঁচা চামড়ার গুণাগুণ যাতে নষ্ট না হয়, সেজন্য স্থানীয়ভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে চামড়া সংরক্ষণের জন্যও বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছে।

চামড়া নিয়ে অরাজকতা, মিলছে না সরকার নির্ধারিত দামও

সরকার নির্ধারিত দামের তোয়াক্কা না করেই পানির দামে বেচা কেনা হচ্ছে কোরবানির পশুর চামড়া। সোমবারের (১২ আগস্ট) মতোই মঙ্গলবারও (১৩ আগস্ট) হাজারিবাগ এলাকায় একই দৃশ্য দেখা গেছে।  

ঢাকার বাইরে থেকে আসা ক্ষুদ্র ব্যবসায়ীদের অভিযোগ, যে দামে চামড়া কিনেছেন তার অর্ধেকেরও কম দামে আড়তদারদের কাছে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। ৫০০ টাকার উপরে চামড়ার দাম উঠছেই না।

কাল থেকে আজ পর্যন্ত আড়তদাররা ৪ লাখের মতো কোরবানি পশুর চামড়া সংগ্রহ করেছেন জানা গেছে।

দাম কমার বিষয়ে আড়তদাররা বলছেন, কয়েক বছর ধরেই ট্যানারি মালিকেরা আগের দেনা টাকা পরিশোধ না করার কারণে চামড়া কিনতে আসছে না।

এসএমএম

আরও পড়ুন