• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২০, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২০, ২০১৯, ০৬:৫৩ পিএম

বন্যা ও ঈদে বেড়েছে মূল্যস্ফীতি : পরিকল্পনামন্ত্রী

বন্যা ও ঈদে বেড়েছে মূল্যস্ফীতি : পরিকল্পনামন্ত্রী
এম এ মান্নান - ফাইল ছবি

ঈদে বাড়তি চাহিদা ও বন্যায় ফসল নষ্ট হওয়ায় মূল্যস্ফীতি বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মঙ্গলবার (২০ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঈদে মানুষ কেনাকাটা বেশি করেছে। আবার বন্যার কারণে অনেক শাক-সবজি নষ্ট হয়েছে। সেই সঙ্গে সরবরাহ চেইনের মধ্যে সমস্যা ছিল। তাই মূল্যস্ফীতি বেড়েছে। এছাড়া, গ্যাসের দাম বাড়ার কারণেও মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, জুলাই মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়েছে ৫ দশমিক ৪২ শতাংশ, যা এর আগের মাসে ছিল ৫ দশমিক ৪০ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৪ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৭১ শতাংশ।

তবে জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমেছে ৫ দশমিক ৬২ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৫ দশমিক ৫২ শতাংশ।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশে, আগের মাসে ছিল ৫ দশমিক ৩৮ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬০ শতাংশে, আগের মাসে তা ছিল ৫ দশমিক ৫৮ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৭ শতাংশে, আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশে, আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ১ শতাংশ।

এআই/ এফসি

আরও পড়ুন