• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৯:০৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০৯:০৩ এএম

কোইকাকে প্রযুক্তি শিক্ষায় সহযোগীতার আহ্বান: অর্থমন্ত্রী

কোইকাকে প্রযুক্তি শিক্ষায় সহযোগীতার আহ্বান: অর্থমন্ত্রী
বাদিক থেকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও কোইকা প্রেসিডেন্ট লী মিক্যুং কোইকা- ছবি: জাগরণ

‘কোরিয়া ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি’ কোইকাকে বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষায় সহযোগিতার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্লক চেইন টেকনোলজির মতো আর্থিক সেক্টর সম্পর্কিত আর্থিক প্রযুক্তি উন্নয়নের গুরুত্ব অপরিসীম। অর্থমন্ত্রী কোইকার কাছে রবোটিকস, কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লক চেইন, এনার্জি স্টোরেজ ইত্যাদি ক্ষেত্রে প্রযুক্তিগত শিক্ষায় সহায়তা দেয়ার জন্য অুনুরোধ জানান। 

মঙ্গলবার (২০ আগস্ট) দক্ষিণ কোরিয়ার সিওলে কোইকা (KOICA) প্রেসিডেন্ট লী মিক্যুংয়ের (Lee Mikyung) সাথে সাক্ষাৎকালে মন্ত্রী এ আহ্বান জানান। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মানব সম্পদ উন্নয়নে অব্যাহত সহায়তার জন্য কোইকার প্রতি অর্থমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে অনেক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে কোইকা এই ধরনের প্রযুক্তিগত শিক্ষা সহায়তা এবং অবিচ্ছিন্ন প্রশিক্ষণ দিতে পারে। কোইকা প্রেসিডেন্ট লী মিক্যুং কোইকা সমর্থিত প্রকল্পগুলি বাংলাদেশে বাস্তবায়নে বাংলাদেশের প্রগাঢ় আগ্রহের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

তিনি উল্লেখ করেন, কোইকা বাংলাদেশের সড়ক নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করতে ‘ইন্টেলিজেন্ট ট্র্যাফিক সিস্টেম’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করছে, যা আগামী বছর থেকে শুরু হবে। তিনি আরও উল্লেখ করেছেন, কোইকা আর্লি ওয়ার্নিং সিস্টেম বিকাশের মাধ্যমে বন্যা থেকে ক্ষয়ক্ষতি রোধে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের পূর্ব অংশে একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করছে। এছাড়া কোইকা বৃহৎ অর্থায়নে আরও বেশ কিছু সংখ্যক প্রকল্প বাস্তবায়ন করতে চলেছে।

এমএএম/টিএফ