• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৬:০২ পিএম

মাসের ব্যবধানে মোবাইল ব্যাংকিং বেড়েছে ৫ হাজার কোটি টাকা

মাসের ব্যবধানে মোবাইল ব্যাংকিং বেড়েছে ৫ হাজার কোটি টাকা
ছবি: প্রতীকী

চলতি বছরের জুলাই মাসে ৩৭ হাজার ৪৭৮ কোটি টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন হয়েছে। যা জুনের তুলনায় ৫ হাজার ৭৭০ কোটি টাকা বেশি। জুনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন হয় ৩১ হাজার ৭০৮ কোটি টাকা। এদিকে মোবাইল ব্যাংকিং সেবায় দিন দিন  যুক্ত হচ্ছে নানা শ্রেণি-পেশার মানুষ। 

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশে ১৬টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা কার্যক্রম পরিচালনা করছে। এসব প্রতিষ্ঠানে জুলাই শেষে মোট নিবন্ধিত এমএফএস হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৩০ লাখ ৯১ হাজার। আর মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৪২ হাজার ৬৪৮ জনে। এমএফএস এ গত জুলাইয়ে প্রতিদিন গড়ে ৭৩ লাখ ৩৫ হাজার লেনদেন হয়েছে। এর মাধ্যমে প্রতিদিন গড়ে আদান-প্রদান হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৯৫ লাখ টাকা। জুনে মোট লেনদেন হয়েছে ৩১ হাজার ৭০৮ কোটি টাকা।

নিয়ম অনুযায়ী, টানা তিন মাস একবারও লেনদেন না করলে তাদের হিসাবকে নিষ্ক্রিয় হিসাব বলে গণ্য করে মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। সে হিসাবে জুলাইয়ে সক্রিয় হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৬৮ হাজার। জুলাইয়ে সক্রিয় হিসাবের সংখ্যা আগের মাস জুনের তুলনায় ১১ লাখ বা ৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে। গত জুনে সক্রিয় মোবাইল ব্যাংকিংয়ের হিসাব সংখ্যা ছিল ৩ কোটি ২৪ লাখ ৫৮ হাজার।

জুলাই মাসে মোবাইল ব্যাংকিং হিসাবগুলোতে টাকা জমা পড়েছে (ক্যাশ ইন) ১৩ হাজার ৪৬০ কোটি টাকা, যা আগের মাসের চেয়ে ২১ দশমিক ৬ শতাংশ বেশি। উত্তোলন করেছে (ক্যাশ আউট) ১২ হাজার ৯৯৯ কোটি টাকা, যা জুনের তুলনায় সাড়ে ১৩ শতাংশ বেশি।

রেমিট্যান্স এসেছে ২৮ কোটি ৭৭ লাখ টাকা। ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ৮ হাজার ১২২ কোটি টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বিতরণ প্রায় ৭৫ দশমিক ৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯৪৩ কোটি টাকায়। বিভিন্ন সেবার বিল পরিশোধ করা হয়েছে ৫১৯ কোটি টাকা। কেনাকাটার বিল পরিশোধ করা হয়েছে ৩৭১ কোটি টাকা। সরকারি পরিশোধ ৪১৬ কোটি টাকা। এ ছাড়া অন্যান্য হিসাবে লেনদেন হয়েছে ৬১৬ কোটি টাকা।

প্রসঙ্গত, ২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিংসেবা চালুর মধ্য দিয়ে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের যাত্রা শুরু। এর পরপরই ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিংসেবা চালু করে বিকাশ।

এআই/বিএস 
 

আরও পড়ুন