• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০১৯, ০৮:৩৬ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০১৯, ০৮:৩৬ এএম

শিল্প লবণ আমদানিতে কঠোর নজরদারি চান মিল মালিকরা

শিল্প লবণ আমদানিতে কঠোর নজরদারি চান মিল মালিকরা

দেশে প্রচুর পরিমাণে সোডিয়াম সালফেট (শিল্প লবণ) আমদানি হচ্ছে। এসব লবণ ভোজ্য লবণ হিসেবে ব্যবহার করলে জনস্বাস্থ্যের ঝুঁকি বাড়বে। তাই লবণ মিল মালিকদের দাবি, সোডিয়াম সালফেট আমদানির ক্ষেত্রে বিএসটিআইর অনুমোদন বাধ্যতামূলক করা হোক। একইসঙ্গে কঠোর নজরদারির পাশাপাশি আমদানি করা শিল্প লবণের শুল্ক বাড়ানোর দাবি তাদের। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশে প্রচুর পরিমাণ সোডিয়াম সালফেট আমদানি হচ্ছে যা মানবদেহের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে আমদানিকৃত লবণের ব্যবহার যথাযথভাবে তদারকি না করলে তা অসাধু ব্যবসায়ীরা ভোজ্য লবণ হিসেবে বা ভোজ্য লবণের সঙ্গে মিশিয়ে বাজারজাত করার সুযোগ নিতে পারে। লবণ মিল মালিক সমিতির প্রতিনিধিরা প্রায়ই এ ধরনের অভিযোগ উত্থাপন করছে। কারণ সোডিয়াম সালফেটের আমদানি শুল্কহার তুলনামূলক অনেক কম থাকায় ও ভোজ্য লবণ আমদানি নিষিদ্ধ থাকায় বিভিন্ন কৌশলে শিল্প প্রতিষ্ঠানের নামে অতিরিক্ত সোডিয়াম সালফেট আমদানি হবার আশঙ্কা করা হয়েছে। এ বিষয়ে কঠোর মনিটরিং ব্যবস্থা না থাকলে একদিকে যেমন মানবদেহের জন্য স্বাস্থ্যঝুঁকি তৈরি হবে অন্যদিকে দেশীয় লবণ শিল্পের স্বার্থহানিসহ সরকার অনেক রাজস্ব হারাবে বলে চিঠিতে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

তবে দেশে ৩টি কস্টিক সোডা উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্যের কাঁচামাল হিসেবে প্রচুর পরিমাণ লবণ আমদানি ও ব্যবহার করে থাকে। এক্ষেত্রে এইচএসকোড ২৫০১.০০.২০ এর আওতায় বোল্ডার লবণ আমদানি করে। একই এইচএস কোড এর আওতায় খাবার লবণও আমদানি হয়। কস্টিক সোডা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, তাদের কারখানায় ব্যবহৃত লবণের ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম অনুপাত ২:১ (ভোজ্য লবণের ক্ষেত্রে এ অনুপাত ১:২)। এ কারণে শিল্প মন্ত্রণালয় হতে কস্টিক সোডা ফ্যাক্টরির জন্য ব্যবহৃত লবণ ও ভোজ্য লবণের জন্য দুটো আলাদা এইচএস কোড রাখার প্রস্তাব এনবিআরের কাছে দেয়া হয়েছে। 

এনবিআরে দেয়া চিঠিতে বলা হয়েছে, আলাদা এইচএস কোড তৈরি না করা পর্যন্ত তাসনিম কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড, এ এস এম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং সামুদা কেজিক্যাল কমপ্লেক্স- এই তিনটি প্রতিষ্ঠানের অনুকূলে আমদানি করা শিল্প লবণ জাহাজ থেকে খালাসের আগে বাড়তি পরীক্ষা-নিরীক্ষা করার প্রস্তাব দেয়া হয়েছে। পরীক্ষার জন্য বন্দর কর্তৃপক্ষ/এনবিআর এর বিদ্যমান প্রক্রিয়ার পাশাপাশি বিসিক কর্তৃক বিএসটিআই এর পরীক্ষক দ্বারা অথবা উপযুক্ত ল্যাবে পরীক্ষাপূর্বক সনদ গ্রহণের বাধ্যবাধকতা সাপেক্ষে উল্লিখিত লবণ আমদানির সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, সম্প্রতি কক্সবাজার সদরে নিবন্ধিত প্রতিষ্ঠান হীরা ভ্যাকুয়াম ইভাপোরেশন সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড ‘পোষক সংস্থার’ অনুমতিক্রমে এইচএসকোড ২৫০১.০০.২০ তে ভোজ্য লবণ আমদানি করেছে। তাদের একটি চালান স্থানীয় প্রশাসন কর্তৃক আটকের পর সেখানকার লবণচাষী ও লবণব্যবসায়ীদের মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। প্রতিষ্ঠানটি বন্ডেড ওয়্যার হাউজ সুবিধা নিয়ে লবণ আমদানি করেছে বলে দাবি করলেও বাস্তবে তাদের কোনো ওয়্যার হাউজই নেই। তাদের রপ্তানির কোনো তথ্য নেই। ধারণা করা হচ্ছে, এভাবে শিল্প কারখানার নামে ভোজ্য লবণ আমদানি করে তা শিল্পে ব্যবহার না করে ভোজ্য লবণ হিসেবে বাজারজাত করছে। এতে দেশের অভ্যন্তরে চাষীদের উৎপাদিত লবণ বিক্রি হচ্ছে না এবং লবণ চাষীরাও ন্যায্যমূল্য পাচ্ছে না। অন্যান্য সাধারণ লবণ মিলারগণ আয়োডিনযুক্ত লবণ বাজারজাত করতে সমস্যার সম্মুখীন হচ্ছে এবং বিসিকের মনিটরিং কার্যক্রম ব্যাহত হচ্ছে। এই অবস্থায় এইচএসকোড ২৫০১.০০.২০ এর আওতায় কোনো প্রতিষ্ঠান কারখানার অনুকূলে ভোজ্য লবণ আমদানির অনুমতি না দেয়া এবং লবণের জন্য বন্ডেড ওয়্যার হাউজ সুবিধা প্রদান না করা এবং কোনো প্রতিষ্ঠানের অনুকূলে ভোজ্য লবণ আমদানির জন্য বন্ডেড সুবিধা দেয়া হলে তা বাতিল করারও সুপারিশ করেছে বিসিক।

সূত্র আরো জানায়, সোডিয়াম সালফেট আমদানির অনুমতি প্রদানের প্রাক্কালে পূর্ববর্তী আমদানির ব্যবহার, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান লোকবল, যন্ত্রপাতি, অবকাঠামো, উৎপাদন ক্ষমতা পর্যালোচনা, উৎপাদিত পণ্য ও এর সঙ্গে প্রতিষ্ঠানের বিক্রি/রপ্তানির হিসাব, কর শুল্ক পরিশোধের তথ্যাদি যাচাই করা এবং এর একটি প্রতিবেদন শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে পাঠানোর কথা বলা হয়েছে। একইসঙ্গে কস্টিক সোডা ফ্যাক্টরিসহ অন্যান্য শিল্প ও লবণ আমদানিকারক প্রতিষ্ঠানে বিএসটিআই, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের একটি যৌথ মনিটরিং টিম কর্তৃক নিয়মিত পরিদর্শনের ব্যবস্থা রাখার বিষয়সমূহ বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়ার অনুরোধ করেছে শিল্প মন্ত্রণালয়।

এআই/ এফসি

আরও পড়ুন