• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৬:১৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৬:১৩ পিএম

এনবিপির মূলধন ঘাটতি পূরণ না হলে আইনানুগ ব্যবস্থা

এনবিপির মূলধন ঘাটতি পূরণ না হলে আইনানুগ ব্যবস্থা

চলতি মাসের মধ্যে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি) তাদের মূলধন ঘাটতি পূরণ করতে না পারলে আইনি প্রক্রিয়ায় যাবে কেন্দ্রীয় ব্যাংক। গত অর্থবছরের জুনের মধ্যে মূলধন ঘাটতি পূরণের সময়সীমা বেঁধে দিলেও তা পূরণ করতে পারেনি এনবিপি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংক মূলধন ঘাটতি পূরণের জন্য ২০১৮-১৯ অর্থবছরের জুন পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়। পরবর্তীতে এনবিপি বাংলাদেশ ব্যাংকের কাছে সেপ্টেম্বর পর্যন্ত সময় বৃদ্ধির আবেদন করে। বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি মাসের মধ্যে এনবিপি মূলধন ঘাটতি পূরণ করতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এরপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এনবিপিকে চিঠি দিয়েছে। সাধারণত কেন্দ্রীয় ব্যাংক ব্যবস্থা নেয় ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী। আর কেন্দ্রীয় ব্যাংক ব্যবস্থা নিলে বাংলাদেশে ব্যবসা করার সুযোগও হারাতে পারে ন্যাশনাল ব্যাংক
অব পাকিস্তান।

তবে চলতি মাসের মধ্যে মলধন ঘাটতি পূরণের বিষয়টি অস্বীকার করেছেন ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এর কান্ট্রি হেড মো. কামরুজ্জামান। দৈনিক জাগরণকে তিনি বলেন, জুনের মধ্যে ব্যাংকটির মূলধন ঘাটতি পূরণ করা হয়েছে। ঘাটতি পূরণের জন্য সময় চাইলেও সময় দেয়া হয়নি।

সূত্র আরও জানায়, কেন্দ্রীয় ব্যাংকের হিসেবে মূলধন ঘাটতির তালিকায় রয়েছে এনবিপি। আর সর্বশেষ প্রতিষ্ঠানটি মূলধন ঘাটতি পূরণের ফান্ড সরবরাহ করতে ব্যাংকটির পরিচালনা পর্ষদের অনুমোদনে সময় লাগবে বলে জানিয়েছিল এনবিপি।

এআই/একেএস

আরও পড়ুন