• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৭:০৩ পিএম

ভোমরা স্থলবন্দর দিয়ে ঢুকল ৭৩ ট্রাক ভারতীয় পেঁয়াজ

ভোমরা স্থলবন্দর দিয়ে ঢুকল ৭৩ ট্রাক ভারতীয় পেঁয়াজ
ভোমরা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ঢুকছে ৭৩ ট্রাক ভারতীয় পেঁয়াজ  -  ছবি : জাগরণ

ভারত সরকার আকস্মিকভাবে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় গত কয়েক দিনে দেশজুড়ে পেঁয়াজের মূল্য আকাশ ছুঁয়েছে। এ অবস্থায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজবোঝাই ৭৩টি ট্রাক বৃহস্পতিবার (৩ অক্টোবর) বাংলাদেশে প্রবেশ করেছে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার আগে ভোমরা বন্দরের ওপারে ভারতীয় স্থলবন্দর ঘোজাডাঙ্গায় ৭৩টি পেঁয়াজবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষমাণ ছিল। সেই ট্রাকগুলো বৃহস্পতিবার দেশে ঢুকল। তবে ভারত সরকার ফের অনুমতি না দেয়া পর্যন্ত নতুনভাবে ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি করতে পারবেন না। তিনি আরো বলেন, খুচরা বাজারে বেশি দামে বিক্রি হলেও পাইকারি বাজারগুলোতে পেঁয়াজের দাম স্বাভাবিক রয়েছে।

এদিকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয়ার পর থেকেই সারা দেশের মতো সাতক্ষীরার বাজারেও প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে দেশি ১০০-১১০ টাকা ও ভারতীয় ৯০-১০০ টাকা কেজি দরে। গত তিন-চার দিনে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে পেঁয়াজের এই দাম। তিন-চার দিন আগেও প্রতি কেজি পেঁয়াজের মূল্য ছিল ৩৫-৪০ টাকা। বর্তমানে তার দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হচ্ছে। এ অবস্থায় ক্রেতারা বাজারে এসে পেঁয়াজের এমন মূল্য বৃদ্ধিতে চরম ক্ষোভ প্রকাশ করছেন। বৃহস্পতিবার সাতক্ষীরার স্থানীয় বড়বাজার, কদমতলা বাজার, টাউন বাজার, পুরাতন সাতক্ষীরা হাটখোলাসহ অন্যান্য বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়, যা মানুষের ক্রয়ক্ষমতার বাইরে।

শহরের পলাশপোল এলাকার বাসিন্দা রবিউল ইসলাম শুভ জানান, বাজারে এসে হঠাৎই দেখছি পেঁয়াজের মূল্য দ্বিগুণেরও বেশি। ফলে আমাদের মতো সাধারণ ক্রেতারা বিপাকে পড়েছি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির ফলে সংসারে খরচ বেড়েছে। তবু প্রয়োজনের তাগিদে বাধ্য হয়েই কিনতে হচ্ছে।

শহরের বড়বাজারের পেঁয়াজ ব্যবসায়ী আশরাফুল ইসলাম বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার কারণে দাম বৃদ্ধি পেয়েছে। ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ কয়েক দিন যাবৎ আসছে না। ফলে বাজারেও এর প্রভাব পড়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে দামও কমে আসবে।

এনআই

আরও পড়ুন