• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০১৯, ০৭:১৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০১৯, ০৭:২৮ পিএম

মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানিতে আয় ৪২৫০ কোটি টাকা

মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানিতে আয় ৪২৫০ কোটি টাকা

২০১৮-১৯ অর্থবছরে ৭৩ হাজার ১৭১ মেট্রিকটন মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানি করে ৪ হাজার ২৫০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় মৎস্য অধিদফতর কর্তৃক ২০১৮-১৯ অর্থবছরে ১৪টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে, বাস্তবায়ন অগ্রগতি ৯৮.৮৩ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ৯টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বুধবার (৩০ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে এতথ্য জানানো হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বি, এম, কবিরুল হক, মো. শহিদুল ইসলাম (বকুল), ছোট মনির, নাজমা আকতার, মোছা. শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন।

বৈঠকে উল্লেখ করা হয়, জাতীয় অর্থনীতিতে মৎস্যখাতের অবদান ২০১৮-১৯ অর্থবছরে দেশের জিডিপির ৩ দশমিক ৫০ শতাংশ এবং কৃষিজ জিডিপির ২৫ দশমিক ৭১ শতাংশ মৎস্যখাতের অবদান। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৮ এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ জলাশয়ে মৎস্য আহরণে বাংলাদেশের অবস্থান সারা বিশ্বে ৩য় এবং চাষকৃত মাছ উৎপাদনে ৫ম, ইলিশ আহরণে বাংলাদেশ বিশ্বে ১ম। কমিটি প্রাণিসম্পদ অধিদফতরের জন্য প্রয়োজনীয় জনবল সৃষ্টির লক্ষ্যে পদক্ষেপ নিতে সুপারিশ করে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দফতরের প্রধানগণসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/একেএস