• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ০৮:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০১৯, ০৮:৫৮ পিএম

বরিশালে ৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি

বরিশালে ৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি
দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ৪৫ টাকা কেজি দরে টিসিবির পেঁয়াজ কিনছেন বিভিন্ন শ্রেণির মানুষ  -  ছবি : জাগরণ

সিন্ডিকেট ভেঙে পেঁয়াজের মূল্য ক্রেতাদের নাগালের মধ্যে নিয়ে আসতে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি কার্যক্রম শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বুধবার (২০ নভেম্বর) বেলা ১১টা থেকে নগরীর পাঁচটি পয়েন্টে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু হয়।

যেখানে সকাল থেকে মাত্র এক কেজি পেঁয়াজ কেনার আশায় প্রখর রোদের খরতাপ উপেক্ষা করে নারী-শিশুসহ বিভিন্ন বয়সের মানুষকে ব্যাগ হাতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে পেঁয়াজ কিনতে দেখা গেছে।

লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ সংগ্রহ করা নগরীর কর্মজীবী নারী আমেনা বেগম জানান, ‘বাজারে পেঁয়াজের যে দাম তাতে আমাদের মতো নিম্ন-মধ্যবিত্ত মানুষের পক্ষে তা কিনে খাওয়া সম্ভব নয়। টিসিবি ৪৫ টাকা মূলে পেঁয়াজ বিক্রি করছে শুনে এসেছি। কিন্তু এখানে এনে শুনতে পাই মাত্র এক কেজি পেঁয়াজ কিনতে পারবে একজন ক্রেতা। তার পরও দীর্ঘ লাইনে থেকে ৪৫ টাকায় এক কেজি পেঁয়াজ কিনেছি।’

বরিশাল নগরীর বাজার রোডস্থ পেঁয়াজ পট্টিতে পেঁয়াজের আড়তে খোঁজ নিয়ে জানা গেছে, ‘গত দিন দিনের ব্যবধানে পাইকারি বাজারে পেঁয়াজের মূল্য ১১০ টাকা পর্যন্ত কমেছে। বুধবার পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১৫০-১৬০ টাকা দরে বিক্রি হয়েছে।

তবে খুচরা বাজারে মূল্য এখনো অস্বাভাবিক। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ এখনো ১৮০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। যে কারণে নিম্ন-মধ্যবিত্ত আয়ের মানুষের পেঁয়াজ কেনাটা সাধ্যের বাইরে বলে মন্তব্য করেছেন অনেকেই।

বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বরিশাল আঞ্চলিক কার্যালয়ের প্রধান আনিচুর রহমান জানান, মিয়ানমার থেকে আমদানিকৃত চালান থেকে ১০ টন পেঁয়াজ বুধবার সকালে বরিশালে এসে পৌঁছেছে। যেখান থেকে বিক্রির জন্য ৫ জন ডিলারকে ১ হাজার কেজি করে মোট ৫ হাজার কেজি পেঁয়াজ বরাদ্দ দেয়া হয়েছে। নগরীর পাঁচটি পয়েন্টে ট্রাক সেলের মাধ্যমে ৪৫ টাকা দরে ভোক্তা পর্যায়ে পেঁয়াজ বিকি করা হচ্ছে, যা বাজারের তুলনায় ১২০-১৩০ টাকা কম।

ডিলাররা জানিয়েছেন, টিসিবি যে পেঁয়াজ দিয়েছে সেটার মান ভালো। তাছাড়া বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় টিসিবিতে ক্রেতাদের ভিড় সকাল থেকেই অনেক বেশি।

এনআই

আরও পড়ুন