• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৯, ০৪:৪২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০১৯, ০৪:৪২ পিএম

চালের বাজার নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম ও ৩টি মনিটরিং কমিটি গঠন

জাগরণ প্রতিবেদক
চালের বাজার নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম ও ৩টি মনিটরিং কমিটি গঠন

চালের বাজার স্থিতিশীল রাখার পাশাপাশি বাজারদর মনিটরিং করতে খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ৩টি কমিটি গঠন করা হয়েছে।খোলা হয়েছে কন্ট্রোল রুম।

রোববার (১ ডিসেম্বর) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, চালের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এরই মধ্যে চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় কন্ট্রোল রুমও খোলা হয়েছে। গঠন করা হয়েছে ৩টি মনিটরিং কমিটি। এরফলে সাধারণ মানুষ তাদের অভিযোগ সরকারকে জানাতে পারবেন কন্ট্রোল রুমে ফোন করে। 

মন্ত্রণালয় জানায়, বাজারদর মনিটরিং কমিটি ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে পরিবীক্ষণ করে প্রতিবেদন দাখিল করবে। পাশাপাশি বাজার পরিদর্শনের সময় দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং চাল ও আটার বিক্রয় ও ক্রয় মূল্য সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে প্রেরণ করবে। 

বাজারদর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন ৩টি করে বাজার মনিটরিং করবে। কমিটি-১ এর নেতৃত্বে থাকছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান, কমিটি-২ এর নেতৃত্বে আছেন খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক ফারুক হোসেন, কমিটি-৩ এর নেতৃত্বে থাকছেন উপ-সচিব নূরুল আলম। প্রত্যেক কমিটিতে তিন জন করে সদস্য রয়েছেন। এই তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাজার মনিটরিং চালিয়ে যেতে বলা হয়েছে। 

জেলা প্রশাসকদের এ মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি খাদ্য অধিদফতরে আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে বলা হয়েছে।

বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর— ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২-৯৬৭৭২৭

এমএএম/এসএমএম

আরও পড়ুন