• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৩:৪৪ পিএম

২০১৮ সালে রেমিট্যান্স এসেছে ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার

ময়মনসিংহ সংবাদদাতা
২০১৮ সালে রেমিট্যান্স এসেছে ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার

বর্তমানে বাংলাদেশের ১ কোটি ২৮ লাখ লোক বিদেশে কর্মরত রয়েছেন। এর মধ্যে মহিলা রয়েছে ৯ লাখ। তারা গার্মেন্টকর্মী ও নাসিং পেশায় কাজ করছেন। এদের মাধ্যমে গত ২০১৮ সালে ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স বাংলাদেশে এসেছে। যা বাংলাদেশে অর্থনীতির গতিকে তড়ান্বিত করছে। 

সোমবার (২ ডিসেম্বর) ময়মনসিংহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি আয়োজন করে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার কার্যালয়। 

সেমিনারে আরো জানানো হয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জনশক্তি রফতানির জন্য অ্যাকশন প্লান তৈরি করছে। এছাড়াও প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি বিদেশে কর্মসংস্থানের জন্য দেশের ৭০ টিডিসিতে ৫৫টি গ্রেডে প্রশিক্ষণ চলছে সেমিনারে জানানো হয়। এছাড়া বিদেশে কর্মসংস্থানের যারা যাচ্ছে তাদেরকে দালাল-প্রতারকদের হাত থেকে রক্ষার জন্য বিশেষভাবে সর্তক থাকার জন্য বলা হয়েছে। সেমিনারে গণমাধ্যমকে সরকারের এ ক্ষেত্রে গৃহীত কার্যক্রম সফলতাকে তুলে ধরার ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। এছাড়াও সেমিনারে বিদেশে কর্মসংস্থানের জন্য আগ্রহী ব্যক্তিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করা হয়। যারা বিদেশে যেতে আগ্রহী তাদেরকে সহজ শর্তে ঋণ সুবিধা দেয়া হচ্ছে বলে সেমিনারে জানানো হয়। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খন্দকার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথও জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। 

সভাপতিত্ব করেন জনশক্তি, কর্মসংস্তান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত পরিচালক শেখ রফিকুল ইসলাম। অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

কেএসটি

আরও পড়ুন