• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৭:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০৭:১৪ পিএম

সময় বাড়ছে বাণিজ্যমেলার

সময় বাড়ছে বাণিজ্যমেলার
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) এর মূল ফটক ● সংগৃহীত

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার (ডিআইটিএফ) মেয়াদ ২ থেকে ৩ দিন বাড়তে পারে। সময় বাড়ানোর জন্য এরই ব্যবসায়ীরা কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে।

সূত্র জানায়, বাণিজ্যমেলার আয়োজক সংস্থা রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কাছে ব্যবসায়ীরা ৭ দিন মেলার সময় বাড়াতে অনুরোধ করে। এরপর সময় বাড়ানোর প্রস্তাব রেখে বাণিজ্যমন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে ইপিবি।

বাণিজ্যসচিব ড. জাফর উদ্দিন গণমাধ্যমকে জানান, সময় বাড়ানোর জন্য ইপিবি চিঠি পাঠিয়েছে। এ ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। বাণিজ্যমন্ত্রী এখন ঢাকার বাইরে। তিনি ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তবে ২ বা ৩ দিনের বেশি হয়তো বাড়ানো হবে না বলেই মনে হয়। সবই বাণিজ্যমন্ত্রীর সিদ্ধান্তের ওপরই নির্ভর করবে।

১ জানুয়ারি (মঙ্গলবার) শুরু হয়ে ৩১ জানুয়ারি (শুক্রবার) পর্যন্ত বাণিজ্য মেলা চলার কথা ছিল। কিন্তু ১০ জানুয়ারি (শুক্রবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে মেলা বন্ধ রাখা হয়।

মেলার শেষদিন ৩১ জানুয়ারি (শুক্রবার) বাণিজ্যমেলা বন্ধ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ পরের দিন ১ ফেরুয়ারি (শনিবার) ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য নির্বাচন কমিশন এরই মধ্যে ভোটের আগের দিন অর্থাৎ ৩১ জানুয়ারি (শুক্রবার) নির্বাচনি এলাকায় মোটর সাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেক্ষেত্রে ওইদিন মেলা চালু থাকার সম্ভাবনা কম।

ইপিবি সূত্র জানায়, ৩১ জানুয়ারি (শুক্রবার) যদি মেলা বন্ধ রাখা হয় তাহলে এবার বাণিজ্য মেলার মেয়াদকাল হবে ২৯ দিন। অর্থাৎ নির্ধারিত হিসাবের চেয়ে ২ দিন কম হয়। এই ২ দিনের ক্ষতি পুষিয়ে নিতেই ব্যবসায়ীরা অন্তত এক সপ্তাহ সময় বাড়ানোর আবেদন করেছেন।

এসএমএম

আরও পড়ুন