• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৪:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৭:১৪ পিএম

মন্ত্রিসভা কমিটির বৈঠক

২,৪৩৭ কোটি টাকার ৫ প্রকল্পের অনুমোদন

জাগরণ প্রতিবেদক 
২,৪৩৭ কোটি টাকার ৫ প্রকল্পের অনুমোদন
বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল -ছবি : জাগরণ

২ হাজার ৪৩৭ কোটি টাকার ৫টি প্রকল্পের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া ১ হাজার ১৮২ কোটি টাকার ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এরই আওতায় ইউএনওদের জন্য ৫০টি পাজেরো জিপ ক্রয় এবং চট্টগ্রামে রেলের পরিত্যক্ত জমিতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ৫০০ আসনের হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এসব তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। 

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মামুন হুমায়ুন, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।  

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ৫০টি জিপ কেনার একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে এসব গাড়ি সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা হবে।

অর্থমন্ত্রী জানান, চট্টগ্রামে রেলের পরিত্যক্ত জমিতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ৫০০ আসনের হাসপাতাল ও একশ আসনের মেডিক্যাল কলেজ স্থাপনে একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। 

তিনি বলেন, বিভিন্ন জায়গায় রেলের জমি আছে, সেগুলো হয়ত রেলের ডেভেলপমেন্টের জন্য কাজে লাগবে। সেই পরিত্যক্ত জমিগুলো কীভাবে ব্যবহার করতে পারি এ উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে সরকারের যে নীতি আমাদের উন্নয়ন প্রকল্পগুলোর প্রায় ৩০ ভাগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) অধীনে নেয়ার এবং সেই অনুযায়ী প্রধানমন্ত্রীর অফিস থেকে এগুলো দেখভাল করা হয়। এর অধীনে চট্টগ্রামে ৫০০ বেডের একটি হাসপাতাল ও ১০০ সিটের একটি মেডিকেল কলেজ হবে।

বৈঠকে জরুরি প্রয়োজনে ৫ বছরে ১৫ লাখ পার্সোনালাইজড ডুয়েল ইন্টারফেস পলিকার্বনেট মোটর ড্রাইভিং লাইসেন্স কেনার প্রস্তাব, মহেশখালী, মাতারবাড়ী ও বাঁশখালী এলাকায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য একটি ট্রান্সমিশন লাইন স্থাপনের বিষয় ছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপনে একটি প্রস্তাবও নীতিগত অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় হবে ৩৬৯ কোটি ১৪ লাখ টাকা।

সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি রাষ্ট্রীয় পর্যায়ে রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন প্রোডিনট্রং ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ১ লাখ ৮০ হাজার মেট্রিক টন মিউরেট অব পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে সরকারের ব্যয় হবে ৩৯০ কোটি ৭৬ লাখ ১৫,০৫০ টাকা। প্রতি মেট্রিক টন সারের বাজারমূল্য ২৫৫.৫৫ মার্কিন ডলার। প্রস্তাবটি বাস্তবায়ন করবে বিএডিসি।

অর্থমন্ত্রী জানান, গোপালগঞ্জে অ্যাসেনসিয়াল ড্রাগস লিমিটেডের (ইডিসিএল) তৃতীয় প্রকল্প সিভিল কনস্ট্রাকশন অ্যান্ড প্লামবিং ওয়ার্কের অন্তর্গত নন-টেন্ডার আইটেমের ভেরিয়েশন কাজের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি নির্মাণ কাজ চলাকালে পরামর্শক প্রতিষ্ঠানের নির্দেশনা মোতাবেক ডিজাইন, ড্রইং অনুযায়ী কাজের উপযোগিতা, সৌন্দর্য ও গুণগতমান বৃদ্ধি করাসহ কিছু নন-টেন্ডার আইটেমের কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ ৫ কোটি ১২ লাখ ৫৭ হাজার ৬৮৬ টাকা ব্যয় বৃদ্ধি পেয়েছে। মূল চুক্তিতে ছিল ৯৭ কোটি ২১ হাজার ৫১৫ টাকা। সর্বমোট প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ১০২ কোটি ১২ লাখ ৭৯ হাজার ২০১ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে ইডিসিএল।

বৈঠকে নেত্রকোণা-কেন্দুয়া-আঠারবাড়ী-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পটির পূর্ত কাজের প্রস্তাব অনুমোদন। যৌথভাবে কাজটি পেয়েছে তাহের ব্রাদার্স লিমিটেড, রানা বিল্ডারস প্রাইভেট লিমিটেড ও মাঝাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। এতে মোট ব্যয় হবে ১১৫ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

এমএএম/ একেএস/ এফসি