• ঢাকা
  • শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১১:৪১ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২০, ১১:৪১ এএম

গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ল

জাগরণ প্রতিবেদক
গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ল
বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. ফজলে কবির ● সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. ফজলে কবিরের মেয়াদ সাড়ে তিন মাস বাড়ানো হয়েছে। এতে করে আগামী ৩ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন তিনি।

রোববার (১৬ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের উপসচিব অলিউর রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘‘বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর ১০(৫) ধারা অনুযায়ী গভর্নরের বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (আগামী ৩ জুলাই ২০২০) তার পূর্বের চুক্তি ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন ড. ফজলে কবির। এই চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে চুক্তিপত্রের শর্তাবলী অপরিবর্তিত থাকবে।’’

২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেন। ১৬ মার্চ থেকে গভর্নর পদে চার বছরের জন্য ফজলে কবিরকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। সে অনুযায়ী ২০ মার্চ তার চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই সপদে তাকে পুনরায় নিয়োগ দেয়া হয়েছে।

ড. ফজলে কবির ১৯৮০ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের রেলওয়ে ক্যাডারে যোগদান করেন। ১৯৮৩ সালে তিনি সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগ দেন। দীর্ঘ ৩৪ বছরের দীর্ঘ চাকরি জীবনে ফজলে কবির বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদ ও মাঠপর্যায়ের প্রশাসকের দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালে অর্থসচিব হিসেবে যোগদানের আগে তিনি রেল মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেন।

এসএমএম