• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২০, ০৩:৪২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২০, ০৩:৪২ পিএম

বন্ধ ঘোষণার পরও চালু কয়েকটি পোশাক কারখানা

বন্ধ ঘোষণার পরও  চালু কয়েকটি পোশাক কারখানা
সংগৃহীত ছবি

কোভিড-১৯ এর প্রাদুর্ভাব রোধে বিজিএমইএ'র পক্ষ থেকে তৈরি পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান জানানো হলেও রাজধানীতে চালু রয়েছে কানিজ, ঊর্মি, আরমানসহ বেশ কয়েকটি পোশাক কারখানা।

শ্রমিকরাও রোববার (৫ এপ্রিল) সকালে নির্ধারিত সময়ে যোগ দিয়েছেন কাজে।

কারখানার কর্মকর্তারা জানান, বেশ রাতে কারখানা বন্ধের বিষয়ে বিজিএমইএ’র সিদ্ধান্ত আসায় সব শ্রমিককে এ বিষয়ে নির্দেশনা দেয়া সম্ভব হয়নি। তবে এ নিয়ে মালিকপক্ষের সাথে আলোচনার পর বন্ধের ঘোষণা দেয়া হবে বলে জানান তারা।

এর আগে সকালে রাজধানীর গাতবলীসহ অনেক স্থানে স্টাফ বাস পাঠিয়ে শ্রমিকদের কারখানায় নিয়ে যায় মালিকপক্ষ। তবে কারখানায় পৌঁছানোর পর তাদের জানানো হয়, কারখানা বন্ধ। কাজে যোগ দিতে সকালে পায়ে হেঁটে, রিকশা-ভ্যানে বা ফাঁকা গাড়ি ভাড়া করে রওনা হন অনেকে।

শ্রমিকরা জানান, কারখানা বন্ধের ব্যাপারে মালিকপক্ষ থেকে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। উল্টো ঠিক সময়ে কর্মস্থলে পৌঁছানোর জন্য নির্দেশ দেয়া হয়। তাই সকালে রাজধানীর বিভিন্ন সড়কে গাদাগাদি করেই কর্মস্থলে যেতে দেখা যায় শ্রমিকদের।

সরকারি নির্দেশনা অনুযায়ী সামাজিক দূরত্বের বিষয়টি একেবারেই চোখে পড়েনি। তবে অনেকের মুখেই মাস্ক ছিল।

এর আগে সরকারি নির্দেশনা অনুযায়ী ৪ এপ্রিল (শনিবার) পর্যন্ত বন্ধ ছিল কারখানা। কিন্তু ৫ তারিখ থেকে আবার কারখানা চালু করা হবে মালিকদের এমন নির্দেশনায় কাজে যোগ দেয়ার জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা পায়ে হেটে ঢাকায় আসতে শুরু করেন।

ফেরিতেও গাদাগাদি করে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকামুখী হন শ্রমিকরা।

কিন্তু এই অবস্থার মধ্যে কারখানা খোলার সিদ্ধান্তে ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিজিএমইএ। অবশেষে সমালোচনার মুখে ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধের সিদ্ধান্ত নেয় বিজিএমইএ।

এসএমএম