• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৪, ২০২০, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২০, ০৫:২৩ পিএম

কোভিড-১৯

মজবুত অর্থনীতির সেরা দশে বাংলাদেশ

মজবুত অর্থনীতির সেরা দশে বাংলাদেশ

সঙ্কটময় মুহূর্তে মজবুত অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৯ম হওয়াকে সুখবর হিসাবে দেখছে গবেষণা সংস্থা বিআইডিএস।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে এখনো লকডাউনে বিশ্বের অনেক দেশ। যার ফলে মানুষ ঘরে থাকতে বাধ্য হওয়ায় উৎপাদন বন্ধ, বিশ্বজুড়ে যোগাযোগ বন্ধ থাকায় কমছে রফতানি আয়। আর বিশ্বের বড় একটি অংশ বেকায়দায় থাকায় বিদেশি বিনিয়োগের প্রবাহেও টান পড়ছে।

কোভিড-১৯ অভিঘাতে অর্থনৈতিকভাবে ঝুঁকি বিবেচনায় বিশ্বের দেশগুলোর একটি তালিকা করেছে ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট। জিডিপির শতাংশ হিসেবে সরকারের ঋণ, বিদেশি ঋণ, ঋণের সুদ এবং রিজার্ভ এই চারটি সূচক বিবেচনায় ৬৬টি উদীয়মান অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯ম।

ইকোনমিস্টের প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাসের ভয়াবহতার মধ্যেই ভারত-চীন কিংবা সংযুক্ত আরব আমিরাতের মতো দেশের চেয়ে তুলনামূলকভাবে নিরাপদে রয়েছে বাংলাদেশের অর্থনীতি। তালিকার শীর্ষে রয়েছে বোটসওয়ানা আর সবচেয়ে ঝুঁকিতে ভেনিজুয়েলা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর আতিউর রহমান বলছেন, তালিকায় এগিয়ে থাকার পেছনে কাজ করেছে সরকারি ঋণ পরিশোধ, ফরেন রিজার্ভ ও রেমিট্যান্স প্রবাহ। এ অবস্থা ধরে রাখতে দেশে বিনিয়োগের আরেও সুযোগ তৈরির আহ্বান জানান তিনি।

তবে দেশে স্বাস্থ্য ঝুঁকির কারণে ভবিষ্যৎ অর্থনৈতিক ঝুঁকি বাড়বে বলেও মনে করেন তিনি।

এসএমএম

আরও পড়ুন