• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০২০, ০৪:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২০, ০৪:৪৫ পিএম

সৌদিতে বেসরকারি খাতে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কাটার সিদ্ধান্ত

সৌদিতে বেসরকারি খাতে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কাটার সিদ্ধান্ত

সৌদি আরবের বেসরকারি খাতে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কাটার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার মন্ত্রীপরিষদ।

দৈনিক আশার্ক আল আওসাতের এক খবরে এই তথ্য জানানো হয়েছে। করোনাভাইরাসের মহামারির কারণে অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে কর্মসংস্থান চুক্তি সমাপ্ত হওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্তের কথা উল্লেখ করে আশার্ক আল আওসাতের খবরে বলা হয়, সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় রাজ্যটির শ্রম পদ্ধতির পরিবর্তনে সম্মত হয়েছে। তাতে একজন চাকরিদাতা ছয় মাসের জন্য কর্মীর মূল বেতনের ৪০ শতাংশ পর্যন্ত কমাতে পারবে।

নতুন নিয়ম কোম্পানিগুলোকে করোনাভাইরাস মহামারি সময়ের ৬ মাস পর কোনও কর্মীর চুক্তি সমাপ্ত করতে পারার ক্ষমতাও দিবে।

নতুন চুক্তিতে আরও একটি বিধান যুক্ত করা হয়েছে যার ফলে চাকরিদাতারা বেসরকারি খাতের জন্য রাষ্ট্রের ভর্তুকি থেকে সুবিধা নিতে পারবেন। তা সে কর্মীদের বেতন প্রদান করা, সরকারি ফি থেকে অব্যাহতি প্রদানে সহায়তা করার ক্ষেত্রে, কর্মসংস্থান চুক্তির অবসান ঘটানোর ক্ষেত্রেই হোক।

রিপোর্ট অনুসারে মন্ত্রীপরিষদের সিদ্ধান্ত কার্যকর করতে তিনটি পরিস্থিতি বিবেচনা করা হবে তা হলো, বেতন কাটার প্রক্রিয়া যেদিন থেকে শুরু হবে তার ছয় মাস হয়ে গেলে, বাৎসরিক ছুটি ও অন্যান্য সব ছুটি শেষ হয়ে গেলে এবং করোনাভাইরাস মহামারির কারণে কোম্পানি অর্থনৈতিক সঙ্কটে পড়লে।

এই সিদ্ধান্তে আরও নিশ্চিত করা হয় যে যদি কর্মীরা এই ছয় মাসের সময়ে যদি বাৎসরিক ছুটিও কাটায় তাহলেও তারা তাদের বেতন পাবে। 

সৌদি আরবের সরকার এই সিদ্ধান্ত নিশ্চিত করার পরে এবং কোনও সরকারি খবরের কাগজে প্রকাশিত হলেই এই মন্ত্রীপরিষদ সিদ্ধান্ত কার্যকর হয়ে যাবে।

এসএমএম

আরও পড়ুন