• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০২০, ০২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২০, ০২:৩০ পিএম

শ্রমিকদের করোনা পরীক্ষা করতে বসছে ৪টি ল্যাব

শ্রমিকদের করোনা পরীক্ষা করতে বসছে ৪টি ল্যাব
ফাইল ছবি

পোশাক শ্রমিকদের করোনা পরীক্ষায় ঢাকা ও চট্টগ্রামে ৪টি ল্যাব বসাচ্ছে শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। নারী শ্রমিকদের জন্য আলাদা আইসোলেনশন সেন্টারও করবে তারা।

বিজিএমইএ-এর সাবেক সভাপতি, সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন জানান, সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে শুরু হয়েছে ল্যাবের যন্ত্রাংশ আমদানির প্রক্রিয়া।

করোনার সংক্রমণ ঠেকাতে অঘোষিত লকডাউনে সারা দেশ। তবে অর্থনীতির স্বার্থে রপ্তানিমুখী শিল্প কারখানা সীমিত আকারে চালু রাখার অনুমতি দিয়েছে সরকার।

শ্রমঘন শিল্প হওয়ায় সংক্রমণের ঝুঁকিতে পোশাক শ্রমিকরা। এরই মধ্যে সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জে কিছু শ্রমিকের করোনা শনাক্ত হয়েছে।

ঝুঁকি কমাতে যত বেশি সম্ভব শ্রমিককে পরীক্ষার আওতায় আনতে চায় বিজিএমইএ। এজন্য গাজীপুর, চন্দ্রা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে বসানো হচ্ছে ল্যাব। এছাড়া এই ৪ এলাকায় নমুনা সংগ্রহে বসানো হবে দুই থেকে তিনটি করে বুথ। দিনে পরীক্ষা করা হবে আড়াই হাজারের বেশি নমুনা। ল্যাব পরিচালনায় দক্ষ জনবলের চাহিদা মেটাতে সরকারের সঙ্গে কাজ করছে বিজিএমইএ।

পোশাক শিল্প উদ্যোক্তা সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, করোনা ঝুঁকি কমাতে শ্রমিকদের পরীক্ষার আওতায় আনা হচ্ছে। এখন ৪টি ল্যাব বসানো হচ্ছে। ল্যাব পরিচালনায় দক্ষ জনবলের চাহিদা মেটাতে সরকারের সঙ্গে কাজ করছে বিজিএমইএ।

নারী শ্রমিকদের জন্য আলাদা আইসোলেশন সেন্টার করারও উদ্যোগ নেয়া হয়েছে। স্থান নির্ধারণে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলছেন ব্যবসায়ী নেতারা। প্রাথমিকভাবে গাজীপুরে একটি সরকারি স্থাপনাকে আইসোলেশন সেন্টার বানাতে আলোচনা চলছে সরকারের সঙ্গে।

উদ্যোক্তারা আরও জানান, শ্রমিকদের দীর্ঘ মেজীবনমান উন্নয়নে য়াদী পরিকল্পনার অংশ হিসেবে আবাসিক এলাকায়ও স্বাস্থ্য সুরক্ষা ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নের উদ্যোগ নেয়া হচ্ছে।

এসএমএম

আরও পড়ুন