• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
প্রকাশিত: মে ১৪, ২০২০, ০৯:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৪, ২০২০, ০৯:২৬ পিএম

এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত অর্থ রাখার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

অর্থনীতি ডেস্ক
এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত অর্থ রাখার নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

সরকার ঘোষিত নগদ সহায়তা দুস্থ পরিবারের কাছে সঠিক সময়ে পৌঁছাতে এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত অর্থ রাখার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১৪ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ৫০ লাখ দুস্থ পরিবারকে এককালীন ২ হাজার ৫০০ টাকা দেয়ার কর্মসূচির উদ্বোধনের পর বিকালে বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সার্কুলার দিয়েছে।

এতে, ‘নগদ সহায়তা প্রদানের জন্য অর্থমন্ত্রণালয় থেকে প্রদত্ত তালিকা মোতাবেক এনআইডি নম্বর যাচাইপূর্বক অ্যাকাউন্ট খোলা এবং মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানগুলোকে নগদ সহায়তা যাতে যথাযথভাবে সুবিধাভোগির হিসাবে পৌঁছায় সে ব্যবস্থা নেয়ার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী সকালে গণভবন থেকে নির্মাণ, গণপরিবহন, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, রেলওয়ে কুলি, মজুর, ঘাট শ্রমিক, নরসুন্দর, রিকশা-ভ্যান গাড়িচালকসহ নিম্ন আয়ের মানুষ যারা দৈনন্দিন কাজ করে খায় তাদের জন্য নগদ সহায়তা দেয়ার এ কর্মসূচি উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী নতুন ২ হাজার ৫০০ কোটি টাকা তহবিল গঠনের ঘোষণা দেন, যা থেকে দেশে ফেরত প্রবাসী, বেকার তরুণদের জন্য সহায়তা দেয়া হবে। এসব ঋণ পল্লী সঞ্চয় ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের মাধ্যমে বিতরণ করা হবে।

গণভবনের ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস জানান, করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে এটি হবে সরকার ঘোষিত ১৮তম প্রণোদনা প্যাকেজ ।

এ পর্যন্ত সব মিলিয়ে মোট ১ লাখ ১ হাজার ১১৭ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে, যা দেশের মোট জিডিপির ৩.৬ শতাংশ।

এসএমএম

আরও পড়ুন