• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১১, ২০২০, ০৩:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০২০, ০৩:৩৩ পিএম

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুরু

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুরু
বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ● টিভি খেকে নেয়া

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতা শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টায় প্রথা অনুযায়ী ব্রিফকেস হাতে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একই সময় অধিবেশন কক্ষে প্রবেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় অধিবেশন কক্ষে উপস্থিত সংসদ সদস্যবৃন্দ টেবিল চাপড়িয়ে তাদের স্বাগত জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিকাল ৩টা ৩ মিনিটে বাজেট পেশের অনুমতি দিলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বক্তৃতা শুরু করেন।

বাজেট পেশের শুরুতে অর্থমন্ত্রী একাত্তরের মহান মুক্তিযুদ্ধ সব গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের স্মরণ করেন। বিশেষ করে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতাকে।

প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির প্রেক্ষিতে এবারের বাজেট গতানুগতিক হচ্ছে না। বরং সরকারের অতীতের অর্জন ও উদ্ভূত পরিস্থিতির সমন্বয়ে প্রস্তুত করা হয়েছে।

‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমা’ শিরোনামের এই বাজেটে সঙ্গত কারণে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে স্বাস্থ্যখাত। পাশাপাশি কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা এবং নতুন কর্মসংস্থান তৈরির প্রতি দেয়া হচ্ছে অগ্রাধিকার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিকাল ৩টা ৩ মিনিটে বাজেট পেশের অনুমতি দেন ● টিভি খেকে নেয়া

বাজেটে ক্ষতিগ্রস্ত শিল্প ও ব্যবসা-বাণিজ্য পুনরুদ্ধারে বিভিন্ন প্রস্তাব থাকবে। ২০০৯ সাল থেকে একাধিক্রমে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটি হচ্ছে দ্বিতীয় বাজেট।

বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd  এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে এবং দেশ-বিদেশ থেকে ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে।

অধিবেশনে উপস্থিত আছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● টিভি খেকে নেয়া

বাজেটকে ব্যাপকভিত্তিক অংশগ্রহণমূলক করতে সরকারের কয়েকটি ওয়েবসাইট লিংক ব্রাউজ করে বাজেট সংক্রান্ত তথ্যাদি পাওয়ার ব্যবস্থা থাকছে। ওয়েবসাইটের ঠিকানাসমূহ হলো—

www.bangladesh. gov.bd

বাংলাদেশ টেলিভিশন ও বেতার সহ সব বেসরকারি টেলিভিশন ও এফএম রেডিও স্টেশন বাজেট বক্তৃতানুষ্ঠান সরাসরি সম্প্রচার করছে।

২০২০-২১ অর্থবছরের বাজেট দিতে গিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ভাবতে হয়েছে আগের উন্নয়ন দর্শনের বাজেটের চেয়ে ভিন্নভাবে। এখন তার প্রধান লক্ষ্য অর্থনীতির ক্ষত সারিয়ে তোলা। বছরের ব্যয়ের খরচ ও জমার ফর্দ সাজাতে গিয়ে তাকে মাথায় রাখতে হয়েছে করোনাকালে স্বাস্থ্য খাত যেন মহামারি সামাল দেয়ার সক্ষমতা পায়, উৎপাদন যেখানে বড় ধাক্কা খেয়েছে, সেখানে কৃষক যেন অন্তত ফসল ফলাতে পারেন, ১৬ কোটি মানুষের এ দেশে খাদ্য সংকট যেন না হয়; হঠাৎ কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের মানুষকে যেন সামাজিক নিরাপত্তা দেয়া যায়, বেকারত্ব যেন সমাজকে নতুন সংকটের পথে নিয়ে না যেতে পারে।

গত আট অর্থবছরের বাজেট বিশ্লেষণে দেখা যায়, সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে করমুক্ত আয়ের সীমা বাড়ানো হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে করমুক্ত আয়ের সীমা ছিল দুই লাখ ২০ হাজার টাকা। এটিকে বাড়িয়ে তখন আড়াই লাখ টাকা করা হয়। এর আগে ২০১২-১৩ অর্থবছরে ২ লাখ টাকা ও ২০১৩-১৪ তে ছিল ২ লাখ ২০ হাজার টাকা।

এসএমএম

আরও পড়ুন