• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২০, ০৮:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২০, ০৮:৪৭ পিএম

‘ফোনে অতিরিক্ত কথা বলার লাগাম টানতেই কর বাড়ানো হয়েছে’

‘ফোনে অতিরিক্ত কথা বলার লাগাম টানতেই কর বাড়ানো হয়েছে’
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম  ● সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম বলেছেন, মানুষ অকারণেই ফোনে কথা বলে। মোবাইল ফোনে খরচ বাড়ায় সেই প্রবণতা কমবে বলে দাবি তার।

শুক্রবার (১২ জুন) অনলাইনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। এ সময় অর্থমন্ত্রী বলেন, করোনার কারণে ক্রান্তিকালীন বাজেট দেয়া হয়েছে, তাই কিছু অসঙ্গতি রয়ে গেছে। এতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে অর্থসচিব বলেন, বরাদ্দ করা অর্থ ব্যয়ে সক্ষমতা নেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের। 

করোনা সংকটে বন্দি অর্থনীতির নানা সূচক এর মধ্যেই জাতীয় সংসদে উপস্থাপিত হয়েছে নতুন অর্থবছরের আয় ব্যয়ের প্রস্তাবনা। বাজেটে মুঠোফোনের কলরেটে আরেক দফা সম্পূরক শুল্ক আরোপের সমালোচনা হচ্ছে নানামহলে।

এবার বিতর্ক যেন আরও একটু উসকে দিলেন এনবিআর চেয়ারম্যান। বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তার মন্তব্য অকারণে কথা বলার প্রবণতা বেড়েছে মুঠোফোনে।

জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম জানান, মানুষের অকারণে কথা বলার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। মানুষ যে অনেক স্বাচ্ছন্দে আছে কলরেট নিয়ে এবং তার সঙ্গে যদি যুক্ত হয় পাঁচ পয়সা যুক্ত হয় তেমন কোনও ক্ষতি হবে বলে মনে করি না।   

করোনা সংকটে বেরিয়ে এসেছে স্বাস্থ্যখাতের ভঙুর চেহারা। এবার খোদ অর্থসচিব প্রশ্ন তুললেন, অর্থ ব্যয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সক্ষমতা নিয়েই। যদিও পরিকল্পনামন্ত্রী বলছেন, অগ্রাধিকার ভিত্তিতেই অনুমোদন পাবে স্বাস্থ্য আর কৃষির সব প্রকল্প।

অর্থসচিব আবদুর রউফ তালুকদার জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের গত পাঁচ বছরের প্রতি বছর তাদের বরাদ্দের চেয়ে বেশি খরচ করতে পারে না। এটা তাদের সক্ষমতার অভাব। 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, যখনই কোনো প্রকল্প পাওয়া যাবে এই দুই মন্ত্রণালয় থেকে সেগুলো আমরা দ্রুত প্রক্রিয়াধীন করব। 

সংকটকালীন মানুষের জীবনকে প্রাধান্য দিয়েই তৈরি হয়েছে নতুন অর্থবছরের বাজেট। স্বাভাবিক নিয়মে না হওয়ায় তাই কিছু অসঙ্গতি থাকতে পারে বলেই মনে করছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, এবারের বাজেটটি স্বাভাবিক বাজেট নয়। যেহেতু স্বাভাবিক বাজেট আমাদের জন্যে রুদ্ধে, সেহেতু ভিন্নপথে আমদের এ কাজটি করতে হয়েছে। সেকারণে অনেকের কাছে অসঙ্গতিপূর্ণ মনে হবে। কিন্তু কোনও উপায় ছিল না আমাদের। 

স্বাস্থ্যখাতে অর্থের কোনও অভাব হবে না উল্লেখ করে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী জানান, বাজেটের প্রধান লক্ষ্য অর্থনীতির নেতিবাচক পরিস্থিতির উত্তরণ।

এসএমএম

আরও পড়ুন