• ঢাকা
  • রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জুন ২৬, ২০২০, ১০:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০২০, ১০:৫১ পিএম

‘পুনরুদ্ধার কৌশলের কেন্দ্রে থাকতে হবে চাকরির সুযোগ তৈরি’

জাগরণ ডেস্ক
‘পুনরুদ্ধার কৌশলের কেন্দ্রে থাকতে হবে চাকরির সুযোগ তৈরি’
প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) এর ক্রমবর্ধমান প্রভাবের মধ্যে সম্প্রতি এক সমীক্ষা বলছে, দেশের পরিস্থিতি পুনরুদ্ধারের কৌশলের কেন্দ্রবিন্দুতে অবশ্যই চাকরির সুযোগ তৈরি এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিকে রাখতে হবে।

‘বাংলাদেশ অ্যাট ওর্য়াক ইন দ্য এরা অব কোভিড-১৯ : জব ক্রিয়েশন অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ শীর্ষক’ এ গবেষণায় বলা হয়েছে, বেকারত্ব ফিরে আসার ফলে বিগত দশকের অগ্রগতি ঝুঁকির মুখে পড়তে পারে।

বাংলাদেশ জনমিতির যে সুবিধা ভোগ করছে তা দ্রুত দায়বদ্ধতায় পরিণত হতে পারে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) পরিচালিত এ সমীক্ষায় বলা হয়েছে, এর ফলে অসমতার ব্যবধান আরও বেড়ে গিয়ে ঝুঁকি আগের চেয়ে বেশি হবে।

এ গবেষণাটি করেছেন শক্তি ফাউন্ডেশনের উপনির্বাহী পরিচালক এবং ম্যাককিনসি গ্লোবাল ইনস্টিটিউটের সাবেক রিসার্চ ফেলো ইমরান আহমেদ এবং সিআরআইয়ের জ্যেষ্ঠ বিশ্লেষক সৈয়দ মফিজ কামাল।

 ইমরান বলেন, আমরা ৫টি ক্ষেত্রে মনোনিবেশ করেছি। স্বল্প মেয়াদে স্বল্প আয়ের বেশি পরিমাণের চাকরির সুযোগ তৈরির ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

কোভিড-১৯ মহামারির কারণে দেশের নাগরিকদের স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে বাধ্যতামূলক লকডাউন ঘোষণার ফলে দেশের অর্থনীতি ডুবে গেছে।

সমীক্ষায় দেখা গেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্বল্প আয়ের এবং শ্রম-নিবিড় চাকরি, যা বেশির ভাগ অনানুষ্ঠানিক খাত এবং এসএমই খাতের প্রতিনিধিত্ব করে। এর মধ্যে অনেক চাকরি অস্থায়ী এবং অর্থনীতি ঘুরে দাঁড়ানোর সাথে সাথে আবার তার সুযোগ তৈরি হবে। তবে স্থায়ীভাবে কিছু চাকরির সুযোগ কমে যাবে। ইউএনবি।

এসএমএম