• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৫, ২০২০, ০৭:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০২০, ০৭:৫১ পিএম

তৃতীয় মেয়াদে গভর্নর ফজলে কবির 

তৃতীয় মেয়াদে গভর্নর ফজলে কবির 
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ফাইল ছবি

আইন সংশোধন করে বয়সসীমার বাধা কাটিয়ে ফজলে কবিরকে তৃতীয় মেয়াদে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বয়স ৬৭ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত, অর্থ্যাৎ ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত ফজলে কবির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করতে পারবেন।

অর্থমন্ত্রণালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বুধবার এক প্রজ্ঞাপনে বলেছে, গভর্নর পদে থাকাকালে ফজলে কবির সরকারের সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

এতদিন ধরে বলবৎ থাকা ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক অর্ডারে ৬৫ বছর বয়স পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর থাকার সুযোগ ছিল। গত ২ জুলাই ফজলে কবির সেই বয়সসীমায় পৌঁছান।

কিন্তু কোভিড-১৯ মহামারীর এই সময়ে ফজলে কবিরকে আরও দুই বছর রাখতে চায় সরকার। সে কারণে আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়। ৬৭ বছর বয়স পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে থাকার সুযোগ তৈরি করে গত ৯ জুলাই ‘বাংলাদেশ ব্যাংক (অ্যামেনডেন্ট) অ্যাক্ট, ২০২০’ জাতীয় সংসদে পাস হয়।

এমনিতে ফজলে কবিরের সঙ্গে সরকারের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল এ বছরের ১৯ মার্চ। কিন্তু গত ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৬৫ বছর বয়স, অর্থাৎ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। এখন আইন সংশোধনের পর তাকে তৃতীয় দফা নিয়োগ দেওয়া হল।

আইন সংশোধনের উদ্যোগ নেওয়ার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, “সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর বাস্তবায়ন নির্বিঘ্ন করতেই ফজলে কবিরকে আরও কিছু সময়ের জন্য চায় সরকার।”