• ঢাকা
  • বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৩০, ২০২০, ১১:০৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২০, ১১:০৬ এএম

কাঁচা চামড়া ও ওয়েট ব্লু রফতানির সিদ্ধান্ত

জাগরণ প্রতিবেদক
কাঁচা চামড়া ও ওয়েট ব্লু রফতানির সিদ্ধান্ত
ফাইল ছবি

 

ন্যায্য দাম নিশ্চিতে কাঁচা চামড়া ও ওয়েট ব্লু রফতানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রয়োজনে রফতানির একেকটি আবেদন আলাদাভাবে পর্যালোচনা করে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২৯ জুলাই) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়ের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর। একে স্বাগত জানিয়ে কাঁচা চামড়া ব্যবসায়ীরা বলছেন, সিদ্ধান্ত কার্যকরে প্রস্তুতি নেয়ার জন্য কমপক্ষে ৩ মাস সময় প্রয়োজন।

নজিরবিহীন দর পতনে গত কোরবানিতে চামড়া কিনতে অনীহা দেখায় ব্যবসায়ীরা। এতে অবিক্রিত অনেক চামড়া পঁচে যায়।

এবার বাজারে চামড়ার চাহিদা আরও কমে যাওয়ার আশঙ্কা আছে। অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও কমতে পারে চামড়া ও চামড়াজাত পণ্যের চাহিদা। এমন পরিস্থিতিতে ন্যায্য দাম নিশ্চিতে কাঁচা ও ওয়েট ব্লু চামড়া রফতানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

রফতানি করা গেলে চামড়ার বাজারে সুদিন ফিরবে বলে আশা করছেন খাত সংশ্লিষ্টরা। পাশ্ববর্তী ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাঁচা চামড়ার বাজার ধরতে প্রচারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

চামড়া সংরক্ষণের জন্য যে লবণ ব্যবহার করা হয়, সেটির দাম বাড়লে মৌসুমী ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েন। সে ক্ষেত্রে এই সময়ে লবণের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজার পর্যবেক্ষণের পরামর্শও দেন বিশ্লেষকরা।

কেএপি

আরও পড়ুন