• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২০, ১২:৪১ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৩, ২০২০, ১২:৪৭ এএম

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে নিম্নমুখী স্বর্ণের দাম

জাগরণ প্রতিবেদক
আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে নিম্নমুখী স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে নিম্নমুখী স্বর্ণের দাম। ২৪ ঘণ্টার ব্যবধানে প্রতি আউন্সে ৫৩ ডলার কমে যুক্তরাষ্ট্রের বাজারে এ পণ্য বিক্রি হচ্ছে ১ হাজার ৮৭৪ ডলারে।

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের মধ্যে ডলারের দাম কমতে থাকায় গত ৫ মাসে বেশ কয়েক দফায় বাড়ে স্বর্ণদ্রব্যের দাম। সর্বোচ্চ বিক্রয়মূল্যের রেকর্ডও হয়েছে এ সময়ের মধ্যে। অবশেষে প্রথমবারের মতো একদিনে ৩ শতাংশ কমেছে এর দাম। একইদিনে কমেছে রূপার দামও।

বিশ্লেষকরা বলছেন, বিশ্ব অর্থনীতিতে করোনার প্রাদুর্ভাব কমতে থাকায় ডলারের বিনিময়মূল্যে স্থিতিশীলতা আসছে। ফলে অনেকটাই স্বাভাবিক হচ্ছে স্বর্ণসহ বিভিন্ন পণ্যের বাজার।

দেশে কমল ভরিপ্রতি ৩৫০০ টাকা

ছয় দিনের ব্যবধানে সোনার দাম ভরিপ্রতি ৩ হাজার ৫০০ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। সে হিসেবে বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে ভালোমানের ২২ ক্যারেট সোনার দাম ভরিপ্রতি ৭৩ হাজার ৭১৫ টাকা হচ্ছে, এখন ৭৭ হাজার ২১৫ টাকা।

সমপরিমাণ দাম বাড়ানো হয়েছে ২১, ১৮ ক্যারেট এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে।

বুধবার (১২ আগস্ট( বাজুস এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়। ব্যবসার গতি বাড়াতে আন্তর্জাতিক বাজারে দাম কমায় এ সিদ্ধান্ত হয়েছে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান। এর আগে গত ৬ আগস্ট সব ধরনের সোনার দাম ভরিতে বাড়ানো হয়েছিল ৪ হাজার ৪৩২ টাকা।

নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭০ হাজার ৫৬৬ টাকা হবে। আর এখন আছে ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের ভরি নিতে লাগবে ৬১ হাজার ৩১৮ টাকা, যা এখন আছে ৬৫ হাজার ৩১৮ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে প্রতি গ্রাম ৪ হাজার ৪১৫ টাকা করা হয়েছে। যা এখন আছে ৪ হাজার ৭১৫ টাকা। সে হিসেবে ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম দাঁড়ায় ৫১ হাজার ৪৯৫ টাকা, যা এখন আছে ৫৪ হাজার ৯৯৫ টাকা। তবে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা অপরিবর্তিত থাকবে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা বিজ্ঞিপ্তিতে বলা হয়, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণ বাজারে নজির বিহীন উত্থান-পতন সত্ত্বেও দেশীয় স্বর্ণ বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রূপার অলংকারের নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই সব ধরনের স্বর্ণের ভরিতে ২৯১৫ টাকা করে দাম বাড়েছিল। ওই সময় দাম বেড়ে ২২ ক্যারেট সোনার দাম হয় ৭২৭৮৩ টাকা। ২১ ক্যাটে হয় যা আগে ছিল ৬৯৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেট ছিল ৬০ হাজার ৮৮৬ টাকা। সনাতন পদ্ধতির সোনার দাম ছিল যা আগে ছিল ৫০৫৬৩ টাকা।

কেএপি

আরও পড়ুন