• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০, ৭ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২০, ১২:১৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০২০, ১২:১৪ এএম

নিত্যপণ্যের বাজারে অভিযান, জরিমানা ৩৫ প্রতিষ্ঠানকে

জাগরণ প্রতিবেদক
নিত্যপণ্যের বাজারে অভিযান, জরিমানা ৩৫ প্রতিষ্ঠানকে
পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ● জাগরণ

সাপ্তাহিক ছুটির দিনে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) পেঁয়াজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সংস্থাটি ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালনা করে ৩৫ প্রতিষ্ঠানকে এক লাখ ৬৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে। 

বাজার অভিযান জোরদার করতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নির্দেশনার পর থেকে নিয়মিত অভিযান চলছে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাজধানী ঢাকার কারওয়ান বাজার, মালিবাগ বাজার, খিলগাঁও বাজার, মিরপুর শাহ আলী ও মিরপুর ৬ নম্বর বাজারে অভিযান চালান প্রধান কার্যালয়ের উপপরিচালক মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ইন্দ্রানী রায়। এ ছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে ১৬টি টিম বিভিন্ন বাজারে তদারকি করেছে।

অভিযানে পেঁয়াজ, আদা, আলু, চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি করা হচ্ছে কিনা, তা তদারকি করা হয়। এ ছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রির রসিদের গরমিল, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৩৫টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

 

তদারকিকালে পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়। একই সঙ্গে অযথা আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ না কিনতে ক্রেতাদের অনুরোধ জানান কর্মকর্তারা। পাশাপাশি টিসিবির ন্যায্যমূল্যে পণ্য বিক্রি (ট্রাক সেল) মনিটরিং করা হয়।

ভোক্তা অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে হবে। অসাধু ও অনৈতিক যে কোনও কাজের ক্ষেত্রে অধিদফতর জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে।

কেএপি

আরও পড়ুন