• ঢাকা
  • শনিবার, ৩১ অক্টোবর, ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২০, ০৭:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০২০, ০৭:৩৭ পিএম

টিসিবির পেঁয়াজ বিক্রি করবে চালডাল-স্বপ্ন-সবজিবাজার

অর্থ নীতি ডেস্ক
টিসিবির পেঁয়াজ বিক্রি করবে চালডাল-স্বপ্ন-সবজিবাজার

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সাশ্রয়ী মূল্যের পেঁয়াজ বিক্রি করবে দেশের অনলাইন প্লাটফর্মে নিত্য পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান স্বপ্ন, চালডাল ও সবজিবাজার। আজ রোববার এ তিন প্রতিষ্ঠানকে বিক্রির অনুমোদন দিয়েছে সরকার।

আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয় এবং ই-কমার্সের আয়োজনে জুম প্লাটফর্মে টিসিবির ‘ঘরে বসে স্বস্থির পেঁয়াজ’ কর্মসূচি উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, প্রাথমিকভাবে তিনটি প্রতিষ্ঠানকে টিসিবির পেঁয়াজ বিক্রির অনুমোদন দেয়া হয়েছে। আগামীকাল আরও দুটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হবে। 

টিসিবি সূত্র জানিয়েছে, টিসিবির পেয়াজ বিক্রিতে আজ অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো স্বপ্ন, চালডাল এবং সবজিবাজারডটকম। 

জানা গেছে সিন্দাবাদডটকম, বিডিসোলডটকম নামে দুটি প্রতিষ্ঠান আজ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছে বলে জানা গেছে। এ দুটি প্রতিষ্ঠানই আগামীকাল অনুমোদন পেতে যাচ্ছে।

আজ উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে বড় ধরনের আমদানি ও সাশ্রয়ী মূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে। যারা ট্রাক সেল থেকে কিনতে পারছেন না, তাদের জন্য টিসিবি ই-কমার্সের সহযোগিতায় সাশ্রয়ী মূল্যের পেঁয়াজ বাসায় পৌঁছে দেয়ার ব্যবস্থা করেছে। 

বাণিজ্যমন্ত্রী বলেন, ক্রেতারা বাসায় বসে অন্যান্য পণ্যের মতো এখন সাশ্রয়ী মূল্যের পেঁয়াজও কিনতে পারবেন। ই-কমার্সের মাধ্যমে পেঁয়াজ বিক্রয়ের ধারনাটি নতুন, এ ক্ষেত্রে কিছু সমস্যা আসতে পারে। আমরা থেমে থাকবো না, সমস্যার সমাধান করে এগিয়ে যাবো।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে শুধু ঢাকা ও চট্রগ্রামে এ পেঁয়াজ বিক্রয় শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে ই-কমার্সের আওতায় দেশের সকল স্থানে টিসিবি সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় করবে। এ জন্য ক্রেতা-বিক্রেতা এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশে ই-কমার্স ভোক্তাদের আস্থা অর্জন করেতে সক্ষম হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, পেঁয়াজের মূল্য বৃদ্ধি প্রতিরোধ ও মধ্যবিত্ত শ্রেণীর ক্রেতাদের ই-কমার্সে পেঁয়াজ পেতে এ কর্মসূচি গ্রহণ করেছে সরকার। প্রাথমিক ভাবে দেশের ৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৬ টাকা মূল্যে ৩ কেজি করে পেঁয়াজ বিক্রয় করা হবে। পরে প্রতিষ্ঠানের সংখ্যা ও পেঁয়াজের পরিমাণ বাড়ানো হবে।

জাগরণ/এমইউ