• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১, ০৩:৩২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০২১, ০৩:৩২ পিএম

‘শিগগিরই দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস হবে পুঁজিবাজার’

‘শিগগিরই দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস হবে পুঁজিবাজার’
ফাইল ফটো।

পুঁজিবাজার শিগগিরই বাংলাদেশে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রধান উৎস হয়ে উঠবে, এমনই আশাবাদ ব্যক্ত করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সোমবার সুইজারল্যান্ডের জুরিখের এক হোটেলে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগারঃ পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক রোড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ আশাবাদ জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশে সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতির মাঝে চমৎকার ভারসাম্য বিরাজ করছে। এর অর্থ আমরা ঠিক পথেই এগিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বাংলাদেশকে উন্নয়নের একটি নির্দিষ্ট স্তরে নিয়ে আসতে পেরেছি। পুঁজিবাজার শিগগিরই বাংলাদেশে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রধান উৎস হয়ে উঠবে।

অনুষ্ঠানে উপস্থিত ইউরোপীয় বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশে ভ্রমণ করলে, বাংলাদেশে বিনিয়োগ করলেই আপনারা বুঝতে পারবেন, সেখানে কেমন পরিবর্তন হয়েছে। এক দশকেরও বেশি সময় ধরে রাজনৈতিকভাবে স্থিতিশীল বাংলাদেশ ঝুঁকিবিহীন বিনিয়োগে একটি নির্ভরযোগ্য নাম। আমাদের অর্থনীতি এ সময়জুড়ে দুর্দান্ত সাফল্য লাভ করেছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত তার দেশের বিনিয়োগকারীদের উদ্দেশে বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান বিস্তৃত অর্থনীতি, ১৬ কোটি মানুষ, বিশাল সংখ্যক তরুণ জনগোষ্ঠী, প্রতিভাবান উদ্যোক্তাদের দিকে ভালো করে দেখুন। ভেবে দেখুন কীভাবে এ অসাধারণ সফলতার গল্পে বিনিয়োগের মাধ্যমে সংশ্লিষ্ট হতে পারেন।

বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, বাংলাদেশে প্রশিক্ষিত ও শিক্ষিত শ্রমশক্তি আছে। আমাদের সরকার ব্যবসাবান্ধব, অনুকূল পরিবেশ আছে। আমরা আপনাদের সঙ্গে কাজ করতে চাই। আমরা চাই, আপনারা প্রযুক্তিগত এবং উদ্ভাবনী সম্পদ নিয়ে বাংলাদেশে আসুন। বাংলাদেশের সঙ্গে কাজ করলে দুই পক্ষের জন্যই তা লাভজনক হবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আলমগীর হোসেন ও বেসরকারি খাতের শীর্ষ নেতারাও অনুষ্ঠানে অংশ নেন।

 

জাগরণ/এসকেএইচ