• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১, ১২:১৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০২১, ১২:১৩ এএম

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সাড়াশি অভিযান

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সাড়াশি অভিযান
ফাইল ফটো

আবারও লাগামহীন পেঁয়াজের বাজার।

রাজধানী ঢাকা সহ দেশের বেশিরভাগ বাজারেই বেড়েছে পেঁয়াজের দাম। মাত্র এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। ভারতীয় পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় দাম বৃদ্ধির এ ঘটনা ঘটেছে বলছেন ব্যবসায়ীরা।

অনেকেই আবার দুষছেন অসাধু ব্যবসায়ীদের। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, পেঁয়াজের লাগাম টানতে সরকার সাড়াশি অভিযান চালাবে। কোনও অসাধু প্রমাণ পেলেই সাথে  সাথে বড় অঙ্কের জরিমানা সহ জেলে প্রেরণ করা হবে।

বাজার পরিস্থিতি নিয়ে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বৃহস্পতিবারের (৭ অক্টোবর) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, এক মাসের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম (খুচরা মূল্য) প্রায় ৫৮ শতাংশ বেড়েছে।

শুক্রবার (৮ অক্টোবর) এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা বেড়ে দেশের বেশিরভাগ খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।   

সাভার : সাভারে পেঁয়াজের দাম এক সপ্তাহে বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা। এক্ষেত্রে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে উপজেলা নির্বাহী অফিস থেকে কোনও মনিটরিং করা হচ্ছে না বলে অভিযোগ ক্রেতাদের। 

রাজশাহী : মাত্র পাঁচ দিনের ব্যবধানে কেজিতে ৩০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। দাম বাড়ার কারণ হিসেবে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি আপাতত বন্ধ থাকায় বাজারে পেঁয়াজের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছে মজুদকারীরা। এজন্য দাম অনেকটা বেড়েছে।

সিলেট : এখানকার বাজারগুলো চরা দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

চট্টগ্রাম : খুচরা বাজারে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের কেজি প্রতি দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।  

ফরিদপুর : পেঁয়াজের মূল্য কিছুটা অপরিবর্তিত রয়েছে। শুক্রবারও পাইকারি বাজার প্রকার ভেদে ৫৫ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে প্রতি কেজি ৬০ থেকে ৬৫ বা ৭০ টাকায় বিক্রি হচ্ছে, যা স্বাভাবিক সময়ের চেয়ে অনেকটাই বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, ২০২০-২১ অর্থবছরে দেশে ৩৩ লাখ ৬২ হাজার চারশ টন পেঁয়াজ উৎপাদন হয়। যা বার্ষিক চাহিদার চেয়েও ১০ লাখ টন বেশি। আবার সারাবছর ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানিও হচ্ছে।

জাগরণ/এমএ