• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১, ১১:২৫ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০২১, ১১:২৫ এএম

দুবাইতে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান ভিসা চালু

দুবাইতে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান ভিসা চালু
ফাইল ফটো

সংযুক্ত আরব আমিরাতের অন্যতম বাণিজ্যিক শহর দুবাইতে চালু হয়েছে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান ভিসা। জীবিকার সন্ধানে দুবাই যেতে আগ্রহীরা সহজে নিতে পারছেন এই সুযোগ। তবে দেশটির অন্যান্য প্রদেশে এখনও বাংলাদেশিদের কর্মসংস্থান ভিসা দেয়া শুরু হয়নি।

বিভিন্ন ভিসা সেন্টার ও বাংলাদেশি এজেন্সিগুলো গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট ভিসা সেন্টারগুলো জানায়, সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক কোম্পানিগুলো বাংলাদেশি শ্রমিকের জন্য আবেদন করতে পারছে। দুই সপ্তাহ ধরে নতুন ভিসাও দিচ্ছে তারা। তবে বেসরকারি খাতের মধ্যে গৃহকর্মী, চালক বা খাদেম ভিসা প্রদান প্রক্রিয়া এখনও বন্ধ।

তবে দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন গণমাধ্যমকে বলেছেন,‘ সরকারিভাবে আমাদের এই বিষয়ে অবগত করা হয়নি। কিন্তু নতুন ভিসা তারা দিচ্ছে, লোকজন আসছে। তবে বিষয়টি এই নয়, সামগ্রিকভাবে বাংলাদেশিদের ভিসা খুলে গেছে।’

জানা গেছে, বাংলাদেশিদের অপরাধ ও অপরাধীর সংখ্যা বিবেচনায় ২০১২ সালের আগস্ট মাসে বাংলাদেশের জন্য নতুন শ্রম ভিসা প্রদান প্রক্রিয়া বন্ধ করে দেয় সংযুক্ত আরব আমিরাত। একই ইস্যুতে আরব আমিরাত ছাড়াও সে সময় মধ্যপ্রাচ্যের আরও কিছু দেশ বাংলাদেশিদের ভিসা বন্ধের সিদ্ধান্ত নেয়। নতুন শ্রমিক প্রবেশের সুযোগ না থাকায় এরপর শ্রমবাজার ধীরে ধীরে সংকুচিত হয়।