• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ১২:৪১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০২১, ০৬:৪১ পিএম

ফের বাড়ল সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা

ফের বাড়ল সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা
ফাইল ফটো

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের ঊর্ধমুখী দামের সাথে স্থানীয় বাজারের দাম সমন্বয় করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড  বনস্পতি  ম্যানুফাকচারার্স অ্যসোসিয়েশন।

এর ফলে বাজারে সয়াবিন তেলের দাম বাড়ল প্রতি লিটারে সাত টাকা। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, খোলা সয়াবিন তেলের খুচরা মূল্য প্রতি লিটার ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনাক্রমে ২০ অক্টোবর (বুধবার) থেকে এক লিটার খোলা সয়াবিন তেলের দাম হবে মিল গেটে ১৩৪ টাকা এবং ভোক্তা পর্যায়ে ১৩৬ টাকা। বোতলজাত সয়াবিন তেল এক লিটারের দাম মিল গেটে ১৫০ টাকা এবং ভোক্তা পর্যায়ে ১৬০ টাকা। 

পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের মিল গেট দাম ৭২০ টাকা এবং ভোক্তা পর্যায়ে ৭৪০ টাকা। পাম অয়েল খোলা মিল গেটে প্রতি লিটার ১১৬ টাকা এবং ক্রেতা পর্যায়ে ১১৮ টাকা দরে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম শফিকুজ্জামান জানান, ‘বুধবার থেকে নতুন দামে সয়াবিন তেল বিক্রি হবে।’ 

তিনি জানান, ‘মূলত আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের দাম বৃদ্ধির পাওয়ায় ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছে।’

তিনি বলেন, ‘রিফাইনাররা প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা নির্ধারণের প্রস্তাব করলেও আলোচনার পর প্রতি লিটার ১৬০ টাকা টাকা নির্ধারণ করা হয়েছে।’

জাগরণ/এমএ