• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১, ০৬:১০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৬, ২০২১, ০৬:১০ পিএম

বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালার খসড়া চূড়ান্ত    

বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালার খসড়া চূড়ান্ত    

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)  আইসিটি সেল কর্তৃক আয়োজিত বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালার খসড়া চূড়ান্তকরণের লক্ষ্যে সেবা প্রদানকারী বিভিন্ন দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৬ অক্টোবর ২০২১) তারিখে বিসিক সম্মেলন কক্ষে বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান, এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালাটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী সাখাওয়াত হোসেন, অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) শিল্প মন্ত্রণালয়; ড. মোহা. আব্দুস ছালাম , সাবেক পরিচালক, বিসিক; নেপাল চন্দ্র কর্মকার, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ), বিসিক; মোঃ মফিদুল ইসলাম, সচিব, বিসিকসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।  

কর্মশালাটিতে বিসিক ওয়ানস্টপ সার্ভিসে সেবা প্রদানকারী বিভিন্ন দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

শিল্প মন্ত্রণালয় ,ভূমি মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, স্থানীয় সরকার বিভাগ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো,  বিস্ফোরক অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহ নিবন্ধকের কার্যালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) বাংলাদেশ পুলিশ, এনএসআই, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় ,বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন বিদ্যুৎ বিতরণ সংস্থাসমূহ, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন গ্যাস বিতরণকারী সংস্থাসমূহ, সংশ্লিষ্ট অঞ্চলের ওয়াসা, সিটি কর্পোরেশন ও পৌরসভা, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিঃ, বিজিএমইএ এবং বিসিক-এর সংশ্লিষ্ট সেবাসমূহ উদ্যোক্তাগণকে বিসিক ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের জন্য দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়সমূহের নিজস্ব বিধিবিধান, আইন ও পরিপত্রের সাথে সামঞ্জস্য রেখে বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালা চূড়ান্তকরণের লক্ষ্যে এ কর্মশালাপ আয়োজন করা হয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর পর পঞ্চম সংস্থা হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-কে ওয়ানস্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্ত করে গত বছরের ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়। এর ফলে চলতি বছরের ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক।