• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১, ১১:২৯ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৫, ২০২১, ১১:২৯ এএম

গবেষণা

৭ বছরে বেকারত্ব বেড়েছে ৩১ শতাংশের বেশি

৭ বছরে বেকারত্ব বেড়েছে ৩১ শতাংশের বেশি

ইংরেজি ভাষায় দক্ষতার অভাবে উচ্চ শিক্ষিত বেকারত্বের হার ৭ বছরে বেড়েছে ৩১ শতাংশের বেশি। একই সাথে শিক্ষিত যুবকের তুলনায় উচ্চ শিক্ষিত যুবকদের বেকারত্ব বেশি। তাই শিক্ষা ও দক্ষতার মধ্যে সমন্বয় প্রয়োজন।

শনিবার (৪ ডিসেম্বর) রাজধানীতে সেন্টার ফর পলিসি ডায়লগ, সিপিডির এক গবেষণায় উঠে আসে এসব তথ্য।

স্নাতক বা স্নাতকোত্তর শেষ করে পরিবারের হাল ধরতে অনেককেই কর্মসংস্থানে যোগ দিতে হয়। আইএলওর এর তথ্যমতে দেশে বেকারের সংখ্যা ৩ কোটি। তবে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সর্বশেষ শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭ এর হিসেব বলছে, দেশে বেকারের সংখ্যা ২৭ লাখ।

সিপিডির গবেষণা বলছে, ২০১০-১১ অর্থবছরে উচ্চশিক্ষিত বেকার হার দুই দশমিক ৮ শতাংশ হলেও ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ৩৪ দশমিক ৩ শতাংশে। যেখানে শিক্ষাগত যোগ্যতা নেই এমন যুবকদের বেকারের হার ৪ দশমিক ৮ শতাংশ।এ হিসেবে উচ্চ শিক্ষিতদের কর্মসংস্থানের সুযোগ কম। গণযোগাযোগ ও ইংরেজি ভাষায় দক্ষতার অভাবই এর মূল কারণ।

সরকার অনেক ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করলেও প্রয়োজনমতো কর্মী না পাওয়া শূণ্য থাকছে অনেক পদ। এ জন্য দক্ষতা ও শিক্ষার সাথে সমন্বয় প্রয়োজন, বলছেন উদ্যোক্তারা।

বিশ্ব বাজারের সাথে তাল মেলাতে বিভিন্ন জায়গায় সংস্কার চলছে। তবে কর্মীদের দক্ষ করে গড়ে তুলতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

কোন খাতে কর্মসংস্থানের সুযোগ বেশি, ওই খাতগুলোকে গুরুত্ব দিয়ে জনশক্তি তৈরিতে মনোযোগ দেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

জাগরণ/এসএসকে