• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০১৯, ১০:১১ পিএম

প্রবৃদ্ধি ও উৎপাদন বাড়ায় টাকা পাচার বেড়েছে : পরিকল্পনামন্ত্রী

প্রবৃদ্ধি ও উৎপাদন বাড়ায় টাকা পাচার বেড়েছে : পরিকল্পনামন্ত্রী

 

দেশে প্রবৃদ্ধি ও উৎপাদন বাড়ায় টাকা পাচারের পরিমাণও বেড়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী পরিষদের (একনেক) সভা শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। 

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে ২০১৫ সালে প্রায় ৪৯ হাজার ৫৬০ কোটি টাকা পাচার হয়েছে। এ বিষয়ে প্রশ্ন করা হলে এম এ মান্নান বলেন, আমি সরকারের একটি ক্ষুদ্র অংশ। আমি বিষয়টি নিয়ে কী ভাবছি, জিজ্ঞাসা করতে পারেন। আমি নাগরিকও এ দেশের। এটাকে আমি অ্যাপ্রিশিয়েট করি না। আবার আমি বাস্তবভিত্তিক জীবনে বিশ্বাস করি। টাকা পাচার সর্বত্র হয় সারা দেশেই।

পরিকল্পনামন্ত্রী বলেন, যেহেতু আমাদের প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে, উৎপাদন বৃদ্ধি পেয়েছে, টাকাও প্রচুর বেশি আগের তুলনায়। টাকা পাচারও বৃদ্ধি পেয়েছে লজিকালি, আমার মনে হয়। এটা নিয়ে আমাদের নজরে আছে। আমার মনে হয়, প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ চিন্তাভাবনা করছেন এটা নিয়ে। ব্যাংকগুলোর ওপরও নির্দেশনা আছে। নানাভাবে আমরা কাজ করছি।

এফসি