• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০১:০১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০২২, ০১:০১ এএম

পাম তেল ও চিনির দাম বেঁধে দিল সরকার

পাম তেল ও চিনির দাম বেঁধে দিল সরকার
সংগৃহীত ছবি

বাংলাদেশ ট্যারিফ কমিশনের সুপারিশ অনুয়ায়ী খোলা পাম তেল, পরিশোধিত খোলা চিনি ও পরিশোধিত প্যাকেটজাত চিনির মিলগেট, পরিবেশক ও সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) উপসচিব খন্দকার নূরুল হকের সই করা এক প্রজ্ঞাপনে জানান হয়, সরকার নির্ধারিত এই মূল্য রোববার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে। 

খোলা পাম তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৩ টাকা প্রতি লিটার, পরিশোধিত খোলা চিনি প্রতি কেজি ৮৪ টাকা ও পরিশোধিত প্যাকেটজাত চিনির সর্বোচ্চ দাম প্রতি কেজি ৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এর ফলে পাম তেলের দাম লিটারে ১২ টাকা ও চিনির দাম কেজিতে ছয় টাকা কমলো। 

এসব পণ্যের মিলগেট মূল্য ও পরিবেশক মূল্যও নির্ধারণ করা হয়েছে। খোলা পাম তেলের মিলগেট মূল্য ১২৮ ও পরিবেশক মূল্য ১৩০ টাকা,  পরিশোধিত খোলা চিনির মিলগেট মূল্য ৭৯ ও পরিবেশক মূল্য ৮১ টাকা এবং পরিশোধিত প্যাকেটজাত চিনির মিলগেট মূল্য ৮২ ও পরিবেশক মূল্য ৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে। 

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, সাত দিনের মধ্যে নিত্য পণ্যের দাম বেঁধে দেবে সরকার।

এর আগে গত ৩০ আগস্ট তিনি চাল, গম, ভোজ্যতেল, পেঁয়াজ, চিনি, মসুর ডাল, রড ও সিমেন্টের দাম বেঁধে দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। 

এরপর ১৭ সেপ্টেম্বর তিনি বলেন, ভোজ্যতেল ও চিনি ছাড়া অন্য পণ্যের দাম বেঁধে দেয়ার এখতিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের নেই। তবে চাল, আটা, ডাল ও ডিমের দাম নির্ধারণের ব্যাপারে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। 

জাগরণ/অর্থনীতি/এসএসকে