• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ১১:৫১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০২২, ১১:৫১ পিএম

সয়াবিন তেলের দাম কমল লিটারে ১৪ টাকা

সয়াবিন তেলের দাম কমল লিটারে ১৪ টাকা
প্রতীকী ছবি

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমছে। এতে এক লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম দাঁড়াবে ১৭৮ টাকা। বর্তমানে যা বিক্রি হচ্ছে ১৯২ টাকায়।

সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যারার্স অ্যাসোসিয়েশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে সয়াবিন তেলের দাম কমানোর কথা জানায়।

মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে বাজারে নতুন দামে সয়াবিন তেল বিক্রি হবে।

নতুন ঘোষণা অনুযায়ী, ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৮৮০ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতি লিটার বিক্রি হবে ১৫৮ টাকায়।

এর আগে গত ২৩ আগস্ট সয়াবিন তেলের দাম বাড়ে লিটারে ৭ টাকা। তখন ১৮৫ টাকা থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয় ১৯২ টাকা।

১৭ আগস্ট সরকারের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে সে সময় বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২১-২২ অর্থবছরে দেশে প্রায় ৫ লাখ ১৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে। আগের বছরের চেয়ে প্রায় ৭৫ হাজার টন কম আমদানি হয়েছে ২০২১-২২ অর্থবছরে।

অবশ্য একই সময়ে সয়াবিন বীজের আমদানি হয়েছে ১৩ লাখ ৩১ হাজার টন, যা আগের বছরের চেয়ে প্রায় ২ লাখ ৩৭ হাজার টন বেশি।

২০২১-২২ অর্থবছরে পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে ১৫ হাজার টনের কিছু বেশি।

আগের বছর কোনও পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়নি। ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত ও অপরিশোধিত মিলিয়ে প্রায় ১০ লাখ টন পাম তেল আমদানি হয়েছে।

জাগরণ/অর্থনীতি/এসএসকে