• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ১১:৪৩ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৯, ২০২২, ১১:৪৩ এএম

এনবিআরে ৩৮ ধরনের তথ্য-নথি চেয়েছে আইএমএফ

এনবিআরে ৩৮ ধরনের তথ্য-নথি চেয়েছে আইএমএফ
ফাইল ফটো

কর ছাড় ও ফাঁকির হিসাবসহ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর কাছে ৩৮ দফা তথ্য ও নথি চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী ১৭ নভেম্বরের মধ্যে এসব তথ্য দিতে অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

সাড়ে চারশ কোটি ডলারের ঋণ নিয়ে আলোচনা করতে দুই সপ্তাহ ধরে ঢাকায় এসেছেন আইএমএফ প্রতিনিধি দল। এরই মধ্যে এনবিআরের সঙ্গে বৈঠক করেছে সংস্থাটি। বৈঠকে সুনির্দিষ্ট তথ্য চেয়ে তালিকা দিয়েছে আইএমএফের আর্থিক বিষয়ক দফতর এফএডি।

কর ছাড়, ফাঁকি, ভ্যাট, করপোরেট ও ব্যক্তি কর, আমদানি শুল্কসহ নানা ধরনের তথ্য দিতে হবে এনবিআরকে। রাজস্ব আদায়ে বিদ্যমান বিভিন্ন আইনের কপি, সংশোধিত আইনের খসড়ার কপি এবং সব এসআরওর কপিও চেয়েছে আইএমএফ।

বিশ্লেষকদের মতে, এসব তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশের রাজস্ব আয়ের দুর্বলতা চিহ্নিত করবে আইএমএফ। কর ফাঁকির কারণ এবং অব্যাহতির সুফল কারা পাচ্ছেন তাও বিশ্লেষণ করবে সংস্থাটি।

এনবিআর কর্মকর্তারা জানান, তথ্য বিশ্লেষণ করে রাজস্ব আয় বাড়াতে একটি রুপরেখা দিতে পারে আইএমএফ। বিশ্লেষকেরা বলছেন, অভ্যন্তরীণ অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় আইএমএফের কিছু শর্তে দরকষাকষির সুযোগ থাকবে এনবিআরের।

সাবেক কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলছেন, এনবিআরের সংস্কারের প্রয়োজনীয়তা সরকার স্বীকার করলেও চাহিদা মতো বিনিয়োগ করে না। একটি আধুনিক রাজস্ব প্রশাসন গড়ে তুলতে এনবিআরের কাঠামোগত সংস্কার দরকার বলেও মত দেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, আইএমএফের ঋণ না নিলেও রাজস্ব আয় বাড়াতে এনবিআরের সংস্কার জরুরি।

জাগরণ/অর্থনীতি/এসএসকে