• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৮, ০৭:৫৮ পিএম

রোববার পাবলিক পরীক্ষায় বসছে ৩১ লাখ খুদে শিক্ষার্থী

রোববার পাবলিক পরীক্ষায় বসছে ৩১ লাখ খুদে শিক্ষার্থী
ফাইল ফটো

 

শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনি পরীক্ষা-২০১৮। রোববার সকাল সাড়ে ১০টা থেকে প্রাথমিক ও ইবতেদায়ীতে ইংরেজী পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর ১টা পর্যন্ত । শেষ পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ নভেম্বর। এবারের পরীক্ষায় মাল্টিপল চয়েজ কুয়েশচন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে।

এবারের পরীক্ষায় সাত হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এদের মধ্যে প্রাথমিকের সমাপনিতে ২৭ লাখ ২৭৯ জন এবং ইবতেদায়ীতে তিন লাখ ১৭ হাজার ৮৫২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

এবার সমাপনি পরীক্ষায় ছাত্রদের চেয়ে দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছাত্রী অংশ নেবে। তিন হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীও পরীক্ষায় বসছে; তাদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় বরাদ্দ থাকবে। এছাড়া বিদেশে ১২ কেন্দ্রে প্রাথমিকের সমাপনি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সারাদেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের আশা প্রকাশ করে গত বৃহস্পতিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, ‘আমরা মনে করি, নির্বাচনের কারণে ফল প্রকাশ এবং বই বিতরণে কোনও সমস্যা হবে না। নির্ধারিত দিনেই ফল প্রকাশ করা হবে।’

তিনি বলেন, ‘পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশ করা হবে।’

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনি পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এ পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে শিক্ষার্থীদের সমাপনির ফল দেওয়া হচ্ছে।

২০১৭ সালে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন প্রাথমিক সমাপনি এবং দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন খুদে শিক্ষার্থী ইবতেদায়ি পরীক্ষায় অংশ নিয়েছিল।

প্রাথমিক সমাপনির সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনির সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং
২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

এন/জেডএস