• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৮, ২০১৯, ০৩:১৭ পিএম

বরিশালে ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান-প্রযুক্তি মেলা

বরিশালে ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান-প্রযুক্তি মেলা

 

বরিশালে ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে শুরু হয়েছে তিন দিন ব্যাপি আন্তঃস্কুল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। সোমবার (১৮ মার্চ) সকাল থেকে নগরীর ফজলুল হক এভিনিউ’র উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ে এ মেলা শুরু হয়।

উদয়ন মাধ্যমিক বিদ্যালয় আয়োজিত তিন দিন ব্যাপি এ মেলায় নগরীর ১২টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনকৃত বিভিন্ন উদ্ভাবনীর প্রদশনী করেছে। মেলার পাশাপাশি তিন দিন আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতাও রয়েছে।

এর আগে সোমবার সকাল ১০টায় উদয়ন স্কুলে আন্তঃস্কুল বিজ্ঞান-প্রযুক্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতীয় পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন, পায়রা উড়ানো ও প্রদীপ প্রজ্বলের মধ্যে দিয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাসেল ইকবাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাসরিন জোবায়দা আকতার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহামুদুল হাসান, কারিতাস এর আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস বেপারী।

বরিশাল কাথলিক এর ডাইওসিস ও ধর্মপাল বিশপ লরেন্স সুব্রত হাওলাদারের সভাপতিত্বে বিজ্ঞান-প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রাদার স্যামূয়েল সবুজ বালা। এছাড়া ১২টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন পরবর্তী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন ও ক্ষুদে বিজ্ঞানীদের বিভিন্ন উদ্ভাবনী প্রত্যক্ষ করেন। এর পর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আয়োজন প্রতিষ্ঠান বরিশাল উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রাদার স্যামূয়েল সবুজ বালা জানান, তিন দিন ব্যাপি আন্তঃস্কুল বিজ্ঞান-প্রযুক্তি-কৃষি-গার্হস্থ্য-চিত্র মেলা ও শিক্ষা সাংস্কৃতিক প্রতিযোগিতা শেষ হবে ২০ মার্চ বুধবার।

এ মেলায় ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২৮৩টি স্টল অংশগ্রহণ করেছে। এখানে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবিত এয়ারকন্ডিশনার, বৈদ্যুতিক পাখা, পানির ট্যাব, গাড়ি, রোবট সহ উদ্ভাবিত বিভিন্ন সামগ্রী প্রদর্শিত হচ্ছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্ম উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন প্রধান শিক্ষক।

কেএসটি