• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০১৯, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০১৯, ০৯:১৯ পিএম

ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা 

ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা 


২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এসএসসিতে এবার পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।গতবার পাসের হারের দিক থেকে ছাত্রীরা এগিয়ে থাকলেও বেশি সংখ্যক ছাত্র জিপিএ-৫ পেয়েছিল। এবার এই দুই সূচকই দখলে নিয়ে নিয়েছে ছাত্রীরা। 

সোমবার ( ৬ মে) শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এবার কারিগরি, দাখিল ও ভোকেশনাল বোর্ডে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি। এছাড়া এবার ৮ বোর্ডে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ১ দশমিক ৫৩ শতাংশ বেশি। 

এবার ৮টি বোর্ডে মোট ৮ লাখ ২০ হাজার ৯ শত ৮০ জন ছাত্র পরীক্ষা দিয়েছিল। যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬ লাখ ৭৩ হাজার ২ শত ৬২জন। পাসের হার ৮২ দশমিক ০১ শতাংশ। অপর দিকে ৮ লাখ ৭৩ হাজার ৬ শত ৭২ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিলো। যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭ লাখ ২৯ হাজার ৮ শত ৯৫ জন। ছাত্রীদের পাশের ৮৩ দশমিক ৫৪ শতাংশ।      

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডে গড় পাসের হার ৮২.২০ শতাংশ। এ বছরে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। গত বছর এ সংখ্যা ছিল ১ হাজার ৫৭৪টি। গত বছরের তুলনায় এ বছর সংখ্যা বেড়েছে এক হাজার ৯টি। 

আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে এবার পরীক্ষা দিয়েছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। গত বছর পাস করেছিল ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন। পাসের হার যশোর বোর্ডে ৯০.৮৮, ঢাকা বোর্ডে ৭৯.৬২, রাজশাহী বোর্ডে ৯১.৬৪, দিনাজপুর বোর্ডে ৮৪.১০, চট্টগ্রাম বোর্ডে ৭৮.১১, সিলেট বোর্ডে ৭০.৮৩, বরিশাল বোর্ডে ৭৭.৪১, কুমিল্লা বোর্ডে ৮৭. ১৬ শতাংশ।

কারিগরি শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭২.২৪ শতাংশ, যা গত বছর ছিল ৭১.৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন।

মাদ্রাসা বোর্ডে এবার পাসের হার ৮৩.০৩ শতাংশ। যা গত বছর ছিল ৭০. ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ২৮৭ জন। গত বছর পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। 

এএইচএস/আরআই