• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ১২, ২০১৯, ০২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১২, ২০১৯, ০২:৩৭ পিএম

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

জাগরণ প্রতিবেদক 
একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। রোববার (১২ মে) দুপুর ১টা ৪৫ মিনিটে ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তনে ভর্তির আবেদন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ভর্তির নীতিমালা অনুযায়ী, এবারও তিন ধাপে আবেদন নেয়া হবে। প্রথম ধাপে আবেদন করা যাবে ২৩শে মে পর্যন্ত। এই পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। 

দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ২১ জুন ২য় ধাপের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ করা হবে ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে। ১ জুলাই শুরু হবে ক্লাস।

অনলাইনে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে। এ জন্য নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস করে আবেদন করা যাবে। এক্ষেত্রে একটি এসএমএসে একটি কলেজের জন্য আবেদন করতে হবে। এ জন্য দিতে হবে ১২০ টাকা।  

পছন্দের কলেজ পাওয়ার পর শিক্ষার্থীদের ভর্তি রেজিস্ট্রেশন করতে হবে। এবার রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা নেয়া হবে। বিলম্ব ফি ১০০ টাকা, ইয়ার লসের জন্য ১৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

নীতিমালায় একাদশ শ্রেণিতে সেশন চার্জসহ ভর্তি ফি উপজেলা পর্যায়ে ১ হাজার টাকা, জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ছাড়া অন্য সব মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। 

তবে মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকার বেশি আদায় করা যাবে না। মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত বা এমপিওবর্হিভূত প্রতিষ্ঠানের বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এবার সব আসনেই মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। তবে বিভিন্ন কোটার মধ্যে আছে মুক্তিযোদ্ধার কোটা রাজধানীতে ৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদরে ৩ শতাংশ। শিক্ষা মন্ত্রণালয়ের অধিনস্ত সকল দফতরে ২ শতাংশ, বিকেএসপিতে ০.৫ এবং প্রবাসী ০.৫ শতাংশ ভর্তি করা হবে। যদি এসব কোটায় উপযুক্ত প্রার্থী না পাওয়া যায়, তবে এ আসনে অন্য কাউকে ভর্তি করা যাবে না।

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। যেসব শিক্ষার্থী ভর্তির জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত হবে না তারা ১৯ থেকে ২০ জুনের মধ্যে ফের আবেদন করতে পারবে। কোনো ধরনের ফি দেয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে।

জেড এইচ/টিএফ

Islami Bank
ASUS GLOBAL BRAND