• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২, ২০১৯, ০৭:০৩ পিএম

অনুমতি ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার নয়

অনুমতি ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার নয়

দেশের যে কোনো ধরণের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের অনুমতি নেয়ার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। শিক্ষা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান স্থাপনে সরকারের বিধি-বিধান যথাযথ অনুসরণেরও সুপারিশ করেছে কমিটি। 

মঙ্গলবার (০২ জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়।
 
বৈঠক শেষে কমিটির সভাপতি মো. আফছারুল আমীন দৈনিক জাগরণকে এ তথ্য জানান। তিনি বলেন, দেখা যায় যে, একই স্থানে অনেকগুলো একই ধরনের শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হয়। আবার কোথাও শিক্ষা প্রতিষ্ঠান নেই। এজন্য নতুন কোনো শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের আগে সরকারের অনুমতি নেয়ার সুপারিশ করা হয়েছে। কোচিং সেন্টারের বেলাতেও একই কথা প্রযোজ্য। এজন্য কোচিং সেন্টার দেয়ার আগে সরকারের অনুমতি নেয়ার জন্য সুপারিশ করা হয়।
  
বৈঠকে ‘‘শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠন সংক্রান্ত নীতিমালা’’ এবং সারাদেশে যত্রতত্র যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও প্রয়োজনীয় অনুমোদন সম্পর্কে আলোচনা করা হয়। শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে রিপোর্ট দিতে কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদসা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে চার সদস্যবিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়।

এছাড়া মাদ্রাসা শিক্ষাকে আরো আধুনিক ও যুগোপুযোগী করার সুপারিশ করা হয়। মাদ্রাসা ছাত্র ছাত্রীদেরকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরির ক্ষেত্রে সমান সুযোগ পাওয়ার ব্যবস্থা করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

এইচএস/বিএস 
 

আরও পড়ুন