• ঢাকা
  • রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৮:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৮:১০ পিএম

ঢাবিতে ভাষা সংগ্রামী আবু জায়েদ শিকদারের স্মরণ সভা অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি
ঢাবিতে ভাষা সংগ্রামী আবু জায়েদ শিকদারের স্মরণ সভা অনুষ্ঠিত
স্মরণসভায় অধ্যাপক ড. মুহাম্মদ সামাদসহ অন্যান্যরা-ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা সংগ্রামী আবু জায়েদ শিকদারের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এই রেজিস্ট্রারের স্মরণসভা অনুষ্ঠিত হয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে। 

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ কামাল উদ্দীন, অধ্যাপক ড. আবুল বারকাত, বিচারপতি এ এফ এম মেজবাহউদ্দিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ এনামউজ্জামান, প্রয়াত আবু জায়েদ শিকদারের মেয়ে লুৎফা হাসান রোজী প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় প্রয়াত আবু জায়েদ শিকদারের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

আবু জায়েদ শিকদারের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বক্তারা বলেন, তিনি অত্যন্ত সৎ, আদর্শবান, নিষ্ঠাবান, প্রগতিশীল ও দেশপ্রেমিক নাগরিক এবং সুস্থ সংস্কৃতির ধারক ও বাহক ছিলেন। তিনি একাধারে শিক্ষক, গবেষক, গ্রন্থ রচয়িতা, চিত্রশিল্পী, গণিতবিদ ও সংগঠক ছিলেন। সরকারি কলেজের শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক ও রেজিস্ট্রার হিসেবে তিনি অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। মহান ভাষা আন্দোলনে অনন্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তার আদর্শ অনুসরণের মাধ্যমে ভালো মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য বক্তারা নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।

এমআইআর/এসএমএম
 

Islami Bank