• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৮:৪১ পিএম

ঢাবিতে ‘টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শনিবার

ঢাবিতে ‘টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শনিবার
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন অধ্যাপক ড. নাজমা বেগম- ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক গবেষণা ব্যুরো এবং অর্থনীতি বিভাগের যৌথ উদ্যোগে ‘টেকসই উন্নয়নের জন্য অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে শনিবার। ওইদিন সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কলাভবনের অর্থনৈতিক গবেষণা ব্যুরো কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন অর্থনৈতিক গবেষণা ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. নাজমা বেগম, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক-উজ-জামান, বিভাগের শিক্ষক অধ্যাপক এম এম আকাশ।

সংবাদ সম্মেলনে জানান হয়, দুইদিনের এ সম্মেলনে মোট ১৭টি সেশন অনুষ্ঠিত হবে। দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। সম্মেলনের সমাপনী অনুষ্ঠান আগামী ৭ জুলাই (রোববার) বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

সংবাদ সম্মেলনে অধ্যাপক নাজমা বেগম বলেন, বর্তমানে বাংলাদেশ উন্নয়নের বিভিন্ন সূচকে এগিয়ে গেছে। তবে এই উন্নয়নের ফল দেশের সকল স্তরের মানুষ পায় না। উন্নয়নের এই সুফল সকলের মাঝে পৌঁছে দেয়ার জন্য ‘টেকসই উন্নয়নের জন্য অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি’ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এজন্য এ সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অধ্যাপক শফিক-উজ-জামান বলেন, এ সম্মেলনের বিষয়টি বর্তমান সময়ের খুবই গুরুত্বপূর্ণ। এখানে বিভিন্ন সেশনে দেশি-বিদেশি ডেলিগেটরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে আলোচনা করবেন। সম্মেলন থেকে উঠে আসা পেপারগুলোর সুপারিশ থেকে এদেশের বিভিন্ন সমস্যার সমাধান বেরিয়ে আসবে।

অধ্যাপক এম এম আকাশ বলেন, যারা অর্থনৈতিক প্রবৃদ্ধির উন্নয়নের সুবিধা থেকে বঞ্চিত, তাদের উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত করতেই এই সম্মেলনের আয়োজন। সেখানে অনেক পলিসি মেকাররা থাকবেন। তারা এখান থেকে বার্তা নিয়ে যাবেন এবং পরবর্তীতে নীতিমালা প্রণয়নের সময় এই সম্মেলন থেকে উঠে আসা সুপারিশগুলো মাথায় রাখবেন বলে প্রত্যাশা করেন তিনি।

এমআইআর/এসএমএম

আরও পড়ুন