• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৪:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৪:৪১ পিএম

বরিশালে পাসের হার ৭০.৬৫, দ্বিগুণ বেড়েছে জিপিএ-৫

বরিশালে পাসের হার ৭০.৬৫, দ্বিগুণ বেড়েছে জিপিএ-৫
ছবিটি বরিশাল সরকারি মহিলা কলেজ থেকে তোলা

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় বরিশাল বোর্ডে পাসের হার বেড়েছে। পাশাপাশি দ্বিগুণ বেড়েছে জিপিএ-৫। এ বছর বরিশাল বোর্ডের পাসের হার ৭০ দশমিক ৬৫, যা গত বছরের তুলনায় দশমিক ১৫ শতাংশ বেশি।

সংখ্যানুপাতে বরিশালে এইচএসসিতে উত্তীর্ণ হয়েছেন ৪৪ হাজার ৮৮৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ২১ হাজার ২৫৪ জন ছেলে এবং ২৩ হাজার ৬২৯ জন মেয়ে। পাসের সংখ্যায় ছেলেদের চেয়ে ২ হাজার ৩৭৫ জন বেশি মেয়ে পাস করেছেন।

তাছাড়া এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ২০১ জন শিক্ষার্থী। গত বছরের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ছিল ৬৭০। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে মেয়ে ৭৩৫ জন ও ছেলে ৪৬৬ জন।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১টায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এবার বরিশাল বোর্ডের আওতাধীন ৩৩০টি কলেজের ১১৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬৩ হাজার ৫৩৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩২ হাজার ২৩২ জন ও ছাত্রী ৩১ হাজার ৩০৬ জন।

আনোয়ারুল আজিম আরো বলেন, বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১৮৫ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেন ১১ হাজার ৬২০ জন। জিপিএ-৫ পেয়েছেন ৮৩৫ জন।

মানবিক বিভাগে ৩৩ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ২২ হাজার ৮৩ জন। জিপিএ-৫ পেয়েছেন ২৮০ জন।

এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৫ হাজার ৬৬৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ১১ হাজার ১৮৪ জন। জিপিএ-৫ পেয়েছেন মাত্র ৮৬ জন।

অন্যদিকে বরিশাল বোর্ডের অধীনে বিভাগের ৬টি জেলার মধ্যে পাসের হারে এগিয়ে বরিশাল জেলা। এই জেলায় পাসের হার ৭৪ দশমিক ১৭ শতাংশ। উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৫১ জন। এ জেলায় জিপিএ-৫ পেয়েছেন ৭৮০ জন।

এছাড়া পাসের হারে সব থেকে পিছিয়ে পটুয়াখালী জেলা। এই জেলায় ১২ হাজার পরীক্ষার্থীর মধ্য থেকে পাস করেছেন ৮ হাজার ৪০ জন। এর মধ্যে ছেলে ৩ হাজার ৯৬১ জন ও মেয়ে ৪ হাজার ৭৯ জন। তাদের মধ্য থেকে জিপিএ-৫ পেয়েছেন ১১৪ জন। এর মধ্যে ছেলে ৪৩ জন ও মেয়ে ৭১ জন।

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বলেন, গত বছরের তুলনায় এ বছর এ বোর্ডের পরীক্ষার ফলাফল অনেক ভালো হয়েছে।

এনআই

আরও পড়ুন